ঢাকা, রবিবার, ১০ শ্রাবণ ১৪২৮, ২৫ জুলাই ২০২১, ১৪ জিলহজ ১৪৪২

জাতীয়

বিজিএমইএর সামনে শ্রমিকদের অবস্থান ধর্মঘট

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, জুন ৩০, ২০২০
বিজিএমইএর সামনে শ্রমিকদের অবস্থান ধর্মঘট

সাভার(ঢাকা): পোশাক শ্রমিক ছাঁটাই-নির্যাতন, মামলা-হামলা বন্ধ করে ছাঁটাই শ্রমিকদের পুনর্বহাল ও বকেয়া বেতনের দাবিতে ঢাকার উত্তরায় বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর সামনে প্রতিবাদ সমাবেশ করেছেন শ্রমিকরা।

মঙ্গলবার (৩০ জুন) উত্তরা-পশ্চিম এলাকায় অবস্থিত বিজিএমইএ ভবনের সামনে সকাল থেকে এ কর্মসূচি পালন করেন আশুলিয়ায় অবস্থিত রেজা ফ্যাশন লিমিটেড ও গাজিপুরের মেরাজ উদ্দিন টেক্সটাইলের শ্রমিকরা।

বিকেল পৌনে ৬টয়া এ প্রতিবেদন লেখার সময়ও তারা এ কর্মসূচি পালন করছিলেন।

 

আশুলিয়ায় অবস্থিত রেজা ফ্যাশন লিমিটেডের শ্রমিকরা জানায়, কারখানা থেকে অবৈধভাবে ৩ শতাধিক শ্রমিক ছাঁটাই করা হয়েছে। সেইসঙ্গে শ্রমিকদের নামে মামলাও করেছে। ছাঁটাই শ্রমিকদের বকেয়া বেতনও দেয়নি। বকেয়া বেতনসহ শ্রমিকদের চাকরিতে পুরর্বহাল করার দাবিতে তারা এ অবস্থান ধর্মঘট করেছেন।

অন্যদিকে গাজিপুরের মেরাজ উদ্দিন টেক্সটাইলের শ্রমিকরা জানান, তাদের কারখানায় ৬০ জন শ্রমিক ছাঁটাই করা হয়েছে। তাদের কোনো পাওনাদি পরিশোধ করা হয়নি। সেইসঙ্গে তাদের নামে দুটি মামলা দেওয়া হয়েছে। মামলা তুলে নেওয়াসহ শ্রমিকদের চাকরিতে পুনর্বহালের দাবিতে আজ অনশন করেছেন তারা।

বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের সভাপতি রফিকুল ইসলাম সুজন বাংলানিউজকে বলেন, কারখানা দু'টিতে অনৈতিকভাবে শ্রমিক ছাঁটাই করা হয়েছে। এর মধ্যে আশুলিয়ার রেজা ফ্যাশন লিমিটেডের মালিকের সঙ্গে কথা হয়েছে আগামী ৮ জুলাই তারা সমাধানে আসবে। কিন্তু গাজিপুরের মেরাজ উদ্দিন টেক্সটাইলের কোনো সিদ্ধান্ত আসেনি। এ বিষয়ে আগামীতে আরও বড় কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানায় শ্রমিকরা।  

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, জুন ৩০, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa