bangla news

যমুনার পানি বিপৎসীমার উপরে, পানিবন্দি হাজারো মানুষ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-৩০ ৪:৪৯:০৭ পিএম
বন্যাকবলিত এলাকা। ছবি: বাংলানিউজ

বন্যাকবলিত এলাকা। ছবি: বাংলানিউজ

সিরাজগঞ্জ: যমুনা নদীর পানি সিরাজগঞ্জের কাজিপুরে বিপৎসীমার ৭০ ও সদরে ৪৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে প্রতিনিয়ত প্লাবিত হচ্ছে নিম্নাঞ্চল। তলিয়ে গেছে ফসলি জমি, পানিবন্দি হয়ে পড়ছে হাজারো মানুষ। 

মঙ্গলবার (৩০ জুন) বিকেলে যমুনার পানি সিরাজগঞ্জ পয়েন্টে রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৮০ মিটার। যা বিপৎসীমার (১৩.৩৫ মিটার) ৪৫ সেন্টিমিটার অতিক্রম করেছে। অপরদিকে কাজিপুর পয়েন্টে রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৯৫ মিটার। যা বিপৎসীমার (১৫.২৫ মিটার) ৭০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত।  

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী এ কে এম রফিকুল ইসলাম বাংলানিউজকে জানান, ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জে ১৪ সেন্টিমিটার ও কাজিপুরে ৭ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। সিরাজগঞ্জ পয়েন্টে যমুনায় পানি বৃদ্ধির হার কমেছে এবং কাজিপুরে স্থিতিশীল রয়েছে। 

তিনি আরও জানান, আগামী ৪৮ ঘণ্টা সিরাজগঞ্জ ও কাজিপুরে যমুনার পানি স্থিতিশীল থাকবে বলে জানিয়েছে বন্যা পুর্বাভাস সতর্কীকরণ কেন্দ্র।

এদিকে যমুনার পানি বিপৎসীমা অতিক্রম করায় আভ্যন্তরীণ নিম্নাঞ্চল প্লাবিত হয়ে সব ফসলি জমি তলিয়ে গেছে। নদী তীরবর্তী ও চরাঞ্চলে প্রতিদিনই মানুষের বাড়িঘর পানিতে নিমজ্জিত হচ্ছে। পানিবন্দি হয়ে পড়ছে হাজার হাজার মানুষ। তলিয়ে গেছে চরাঞ্চলের রাস্তা-ঘাট। 

সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. হাবিবুল হক জানান, যমুনাসহ আভ্যন্তরীণ নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে জেলার ৫টি উপজেলার প্রায় ১ হাজার ৮শ হেক্টর জমির ফসল সম্পূর্ণ তলিয়ে গেছে। 

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকতা আব্দুর রহিম বলেন, সিরাজগঞ্জ জেলা বন্যা কবলিত পাঁচটি উপজেলায় ইতোমধ্যে ১২৫ মেট্টিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। দু একদিনে মধ্যে সেগুলো বিতরণ শুরু হবে। 

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, জুন ৩০, ২০২০
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন :   বন্যা সিরাজগঞ্জ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-30 16:49:07