ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জামালপুরে যমুনার পানি বিপৎসীমার ওপরে, নিম্নাঞ্চল প্লাবিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, জুন ২৭, ২০২০
জামালপুরে যমুনার পানি বিপৎসীমার ওপরে, নিম্নাঞ্চল প্লাবিত

জামালপুর: গত কয়েকদিনের টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে দ্রুত বাড়ছে যমুনাসহ দশআনী ও ব্রহ্মপুত্র নদ-নদীর পানি। গত ২৪ ঘণ্টায় ৪৪ সেন্টিমিটার পানি বেড়ে বর্তমানের জামালপুরের বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে বিপৎসীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ পয়েন্টে পানির স্তর ১৯ দশমিক ৮০ সেন্টিমিটার। এখানে স্বাভাবিক পানির স্তর ১৯ দশমিক ৫০। 

শনিবার (২৭ জুন) বিকেলে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জামালপুরের পানি পরিমাপক (গেজ রিডার) আব্দুল মান্নান বাংলানিউজকে এ তথ্য দিয়ে নিশ্চিত করেছেন।

এদিকে অব্যাহতভাবে দ্রুত পানি বৃদ্ধির কারণে ইতোমধ্যেই জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ, সরিষাবাড়ী, মাদারগঞ্জ ও বকশীগঞ্জ উপজেলার নিম্নাঞ্চল পানিতে ডুবে গেছে।

এছাড়া পানিতে রাস্তা ডুবে যাওয়ায় মেলান্দহের মাহমুদপুরের সঙ্ড়ে ইসলামপুরের উলিয়া সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।  
ছবি: বাংলানিউজ
পানির তীব্র স্রোতে দেওয়ানগঞ্জের মণ্ডলবাজার এলাকায় ২০ মিটার সড়ক ভেঙে যাওয়ায় দেওয়ানগঞ্জ-খোলাবাড়ি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।  

ইসলামপুর উপজেলার চিনাডুলি ইউনিয়নের দক্ষিণ চিনাডুলি, দেওয়ানপাড়া, ডেবরাইপ্যাচ, বলিয়াদহ, পশ্চিম বামনা, বেলগাছা ইউনিয়নের কছিমার চর, দেলীপাড়, গুঠাইল, সাপধরী ইউনিয়নের আকন্দপাড়া, পূর্ব চেঙ্গানিয়ারসহ নদীপাড়ের আরও বেশ কয়েকটি গ্রামের বিস্তীর্ণ এলাকায় পানি প্রবেশ করেছে। পার্থশী, নোয়ারপাড়া ও পলবান্দা ইউনিয়নের লোকালয়ে হু হু করে বন্যার পানি প্রবেশ করছে।  

পাউবো জামালপুরের নির্বাহী প্রকৌশলী আবু সাইদ বাংলানিউজকে বলেন, নদী ভাঙন এলাকা পরিদর্শন করা হয়েছে। ভাঙন রোধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এরই মধ্যে বন্যা দেখা দিয়েছে। যমুনায় দ্রুত গতিতে পানি বাড়ছে। সেই সঙ্গে ব্রহ্মপুত্রসহ অন্যান্য নদ-নদীরও পানি বাড়ছে। বন্যা মোকাবিলায় পাউবোর কর্মীরা প্রস্তুত রয়েছে।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, জুন ২৭, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।