ঢাকা, বুধবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০, ১৫ রবিউস সানি ১৪৪২

জাতীয়

পাথরঘাটায় মৎস্যজীবীদের মানববন্ধন

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, জুন ২৭, ২০২০
পাথরঘাটায় মৎস্যজীবীদের মানববন্ধন

পাথরঘাটা: এক বঙ্গোপসাগরে দুই আইন মানিনা, ভারত- বাংলাদেশের বঙ্গোপসাগরে এক সঙ্গে মাছ ধরা, ৬৫ দিনের নিষেধাজ্ঞা বন্ধসহ কয়েক দফা দাবি নিয়ে মানববন্ধন করেছেন মৎস্যজীবীসহ স্থানীয় জনসাধারণ।

শনিবার (২৭ জুন) সকাল সাড়ে ১০টার দিকে পাথরঘাটা শেখ রাসেল স্কয়ার চত্বরে মানববন্ধনের আয়োজন করেন বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতি, বরগুনা জেলা ফিশিং ট্রলার শ্রমিক ইউনিয়ন, পাথরঘাটা আড়তদার সমিতি।

মানববন্ধনে বক্তব্য রাখেন- বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী, সাধারণ সম্পাদক মো. মাসুম, বিএফডিসি আড়তদার সমিতির সভাপতি জাহাঙ্গীর জোমাদ্দার, বরগুনা জেলা ফিশিং ট্রলার শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল মন্নান হাওলাদার, সাধারণ মো. দুলাল মিয়া প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশি জলসীমায় প্রতি বছর ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয় অথচ একই বঙ্গোপসাগরে ভারতীয় জেলেরা নিবির্ঘ্নে মাছ ধরে নিচ্ছে। এছাড়া বাংলাদেশের জলসীমায় অনুপ্রবেশ করেও ভারতীয়রা মাছ ধরে নেয়। ইলিশের প্রজনন মৌসুমে ২২ দিন আমরা মাছ ধরা থেকে বিরত থাকি এসময় ঠিকই ভারতীয় জেলেরা মাছ ধরে নিয়ে যাচ্ছে। এতে ভারতীয় জেলেরা স্বাবলম্বী হচ্ছে আর বাংলাদেশি জেলেরা অসহায় হয়ে পরছে।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, আমরা জেলেদের অধিকার নিয়ে বহু আন্দোলন, সংগ্রাম করেছি। কিন্তু কোনো কাজের কাজ হয় না। এবার আমাদের সময় এসেছে আত্মহত্যা করার। আত্মহত্যা করা ছাড়া আমাদের কোনো উপায় নাই কারণ আমাদের জেলেদের ঘরে চাল নেই, হাতে টাকা নেই। ভিক্ষা করা আর আত্মহত্যা করা ছাড়া পথ খোলা নেই। আমরা দ্রুত সরকারের দৃষ্টি আকর্ষণ করছি।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, জুন ২৭, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa