ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বিদ্যালয়ে প্রবেশের আগেই শিশুকে নৈতিক শিক্ষা দিতে হবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, জুন ২৬, ২০২০
বিদ্যালয়ে প্রবেশের আগেই শিশুকে নৈতিক শিক্ষা দিতে হবে

নওগাঁ: বিদ্যালয় কক্ষে প্রবেশের আগেই শিশুকে নৈতিক শিক্ষা দেওয়ার ব্যাপারে গুরুত্বারোপ করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এ জন্য তিনি ধর্মীয় প্রতিষ্ঠান সমূহে প্রাক প্রাথমিক শিক্ষার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। 

মন্ত্রী বলেন, ধর্মীয় প্রতিষ্ঠানভিত্তিক শিক্ষা ব্যবস্থা শিশুর নৈতিক শিক্ষা, শারীরিক ও মানসিক বিকাশ এবং সামাজিক মূল্যবোধ সৃষ্টি করে। যা পরবর্তীতে ব্যক্তি জীবন গঠন তথা সুন্দর জাতি গঠনে ভূমিকা রাখে।

 

মানবিক মূল্যবোধ ও নৈতিকতা সম্পন্ন জাতি গঠনে মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (৫ম পর্যায়) বিষয়ে এক মত বিনিময় সভায় মন্ত্রী এসব কথা বলেন।  

শুক্রবার (২৬ জুন) সকাল ১০টা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন মন্ত্রী।  

সভায় ধর্ম মন্ত্রণালয়ের সচিব জনাব মো. নুরুল ইসলাম, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের রাজশাহী বিভাগের ট্রাস্টি তপন কুমার সেন, ড. মো. মোয়াজ্জেম হোসেন অতিরিক্ত সচিব, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, জনাব মহিউদ্দীন, উপ-পরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ঢাকা, রঞ্জিত কুমার দাস অতিরিক্ত সচিব, প্রকল্প পরিচালক, মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম, রনজিত কুমার যুগ্ম সচিব, মন্দির সংস্কার প্রকল্প, বিষ্ণু কুমার সরকার, উপ সচিব, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট, ড. সৌরেন্দ্র নাথ সাহা, উপ সচিব, উপ প্রকল্প পরিচালক, মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম, কাকলী রানী মজুমদার, উপ প্রকল্প পরিচালক, মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম, আব্দুল্লাহ আল মামুন , উপজেলা নির্বাহী কর্মকর্তা, নওগাঁ সদর, কল্যাণ চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সাপাহার ও গনপতি রায় উপজেলা নির্বাহী কর্মকর্তা, ধামইরহাট, নওগাঁ অংশ নিয়েছিলেন। সভায় সভাপতিত্ব করেন নওগাঁর জেলা প্রশাসক মো. হারুন অর রশিদ।  

এছাড়া মতবিনিময় সভায় বক্তব্য রাখেন- জনাব আব্দুল মান্নান মিয়া, পুলিশ সুপার নওগাঁ, নওগাঁ জেলা আওয়ামী লীগের সহ সভাপতি নির্মল কৃষ্ণ সাহা, সার্বজনীন শ্রী শ্রী কালীমাতা মন্দির পরিচালনা কমিটির সভাপতি নিরোদ বরন সাহা চন্দন, অ্যাডভোকেট পিযুষ কুমার, বেসরকারি সংগঠন আরকোর নির্বাহী পরিচালক সজল চৌধুরী, সাংবাদিক শফিক ছোটন প্রমুখ বক্তব্য রাখেন।  

অনুষ্ঠানের মূল বিষয় উপস্থাপন করেন মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম নওগাঁ জেলা কার্যালয়ের সহকারী প্রকল্প পরিচালক সাথী মজুমদার।  

বক্তারা মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে বেশ কিছু সুপারিশ তুলে ধরেন। এছাড়া এ কার্যক্রমকে রাজস্বভুক্ত করার পরামর্শ দেন অংশগ্রহণকারীরা।  

ভিডিও কনফারেন্সে সঙ্গে জড়িত নওগাঁ জেলার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, শিক্ষক, অভিভাবক, সাংবাদিক, রাজনৈতিক নেতৃবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশ নেন।  

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, জুন ২৬, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।