ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পবিত্র জুমাতুল বিদা পালিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১০
পবিত্র জুমাতুল বিদা পালিত

ঢাকা: যথাযথ ধর্মীয় ভাবগম্বীর্যের মধ্য দিয়ে আজ শুক্রবার সারা দেশে পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে। রমজান মাসের শেষ শুক্রবার পালিত হয় জুমাতুল বিদা।



জুমার নামাজ আদায়ের পর ধর্মপ্রাণ ও রোজদার মুসলমানেরা নিজের জন্য এবং মুসলিম উম্মাহর শান্তি ও সম্প্রীতি কামনা করে মোনাজাত করেন।

রাজধানীসহ সারা দেশের প্রধান মসজিদগুলোতে বড় জামাতে অংশগ্রহণের জন্য মুসল্লিরা সেখানে ছুটে যান। তবে অধিকাংশ মানুষ গ্রামে যাওয়ায় এবার রাজধানীর মসজিদগুলোতে মুসল্লিদের উপস্থিতি কম ছিল।

ঈদ করতে বাড়ি যাওয়ায় মুসল্লিরা নিজ গ্রামের মসজিদে জুমাতুল বিদার নামাজ আদায় করেন।

প্রতিটি মসজিদেই জুমাতুল বিদা, লায়তুল কদর ও কোরআন নাজিলের গুরুত্বের ওপর আলোচনা করা হয়।

মাসব্যাপী সিয়াম সাধনার মাধ্যমে আল্লাহভীতি অর্জন, আল্লাহর অনুগ্রহ, অনুকম্পা ও মা লাভের জন্য তারা আল্লাহর দরবারে দোয়া করেন।

রমজানের শেষ জুমার নামাজ বিশেষ গুরুত্ব বহন করে। ফলে এ দিনের জুমার নামাজটি বৃহৎ জমায়েতে আদায় করতে চান মুসল্লিরা। শুক্রবার সকাল থেকেই বায়তুল মোকাররম জাতীয় জামে মসজিদে জুমাতুল বিদার নামাজ আদায় করতে আসতে শুরু করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

হযরত আদম (আঃ) জন্ম ও ইন্তোকাল করেন এই জুমাতুল বিদায়ের দিনে। পৃথিবী ধ্বংসও হবে এ দিনে। তাই সব জুমার নামাজের মতো জুমাতুল বিদা পালন হলেও গুরুত্ব ও তাৎপর্যের দিক থেকে এ দিনের রয়েছে আলাদা মাত্রা।

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad