ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাগুরায় মন্দিরে জগন্নাথ দেবের রথ উৎসব পালন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, জুন ২৩, ২০২০
মাগুরায় মন্দিরে জগন্নাথ দেবের রথ উৎসব পালন

মাগুরা: করোনা মহামারিতে মাগুরায় থেমে গেছে জগন্নাথ দেবের রথের চাকা। এ বছর রাজপথে বের হচ্ছে না রথ।করোনাকাল পাল্টে দিয়েছে সব উৎসব আয়োজন।নেই রথের দড়ি ধরে টানার ব্যস্ততা।মাগুরা শহরের নিতাই গৌর সেবাশ্রম, সাতদোহা শ্রী ন্যাংটা বাবার আশ্রম, নতুন বাজার সাহা ইসকন মন্দির, ছানা বাবুর বটতলাসহ জেলা বিভিন্ন গ্রাম মন্দিরে শুধুই সুনসান নীরবতা।

মঙ্গলবার (২৩ জুন) রাজপথে যাচ্ছে না জগন্নাথ দেবের রথ। প্রতিবছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব উদযাপিত হয়ে আসছে।

এ জন্য মাগুরা শহরের বিভিন্ন মন্দিরে এক মাস আগেই থেকেই নেওয়া হতো প্রস্তুতি। শ্রী জগন্নাথ দেব, বোন সুভদ্রা রানী ও ভাই বলরামকে নিয়ে রাজপথ পরিক্রমায় ব্যবহৃত রথ সংস্কার বা তৈরিতে ব্যস্ত সময় পার করতেন মন্দিরের স্বেচ্ছাসেবকরা। তবে এ বছর ভিন্ন চিত্র প্রতিটা মন্দিরে। ভিন্ন প্রেক্ষাপটে আয়োজন করা হয়েছে রথোৎসব।
 
নিতাই গৌর সেবাশ্রমের অধ্যক্ষ বাবাজি চিন্ময় আনন্দ দাস চঞ্চল গোসাই বাংলানিউজকে বলেন, বৈশ্বয়িক মহামারি করোনা ভাইরাসের কারণে আমাদের সব উৎসব আয়োজন বন্ধ রেখেছি। আমরা স্বাস্থ্যবিধি মেনে সীমিত ভাবে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা মন্দিরে পালন করছি। কোনো র‌্যালি বা উৎসবের আয়োজন হচ্ছে না এ বছর।
 
মাগুরা জেলা পূজা উৎযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাবু বাসুদেব কুণ্ডু বাংলানিউজকে বলেন, জেলা পূজা উৎযাপন কমিটির পক্ষ থেকে জেলা শহরসহ গ্রামের সব মন্দিরে রথযাত্রা মন্দির প্রাঙ্গনে করার কথা বলেছি। এ বছর শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা র‌্যালি বের হবে না। প্রতিটা মন্দির কমিটিকে বলা হয়েছে মন্দির প্রাঙ্গনে পূজা করতে। লোক সমাগম এড়িয়ে চলতে।

তিনি আরো বলেন, সামনে আমাদের হিন্দু ধর্মাবলম্বীদের বড় উৎসব দূর্গা পূজা। করোনা মহামারিতে কিভাবে দূর্গা পূজা হবে তা নিয়ে রয়েছে নানা প্রশ্ন। এক মাস আগে থেকে প্রতিটা মন্দির কমিটিকে করোনাকালে দুর্গা পূজা করার দিক নির্দেশনা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, জুন ২৩, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ