ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশে উৎপাদিত বিড়ি-সিগারেটর আলাদা মূল্য নির্ধারণের দাবি

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, জুন ২৩, ২০২০
দেশে উৎপাদিত বিড়ি-সিগারেটর আলাদা মূল্য নির্ধারণের দাবি

সাভার (ঢাকা): তামাকজাত দ্রব্য সিগারেট শিল্প টিকিয়ে রাখতে দেশীয় কোম্পানিতে উৎপাদিত পণ্যের আলাদা দাম নির্ধারণের দাবিতে মানববন্ধন করেছে এদেশের শতভাগ মালিকানাধীন সিগারেট-বিড়ি মালিক শ্রমিক ঔক্য পরিষদ।

মঙ্গলবার (২৩ জুন) দুপুরে সাভারের সিটি সেন্টারের সামনে এ মানববন্ধন করে তারা।

তারা জনান, ২০২০-২১ অর্থবছরের বাজেট পর্যালোচনা করে তারা দেখেন এই বাজেটে বৃহৎ, মাঝারি ও ক্ষুদ্র শিল্প থেকে শুরু করে ব্যক্তি পর্যায় খাতে লাভবান হয় সে মতেই বাজেট প্রণয়ন করা হয়েছে।

এই বাজেট অর্থনৈতিক উন্নয়নের সোপান এবং ব্যবসাবান্ধব।

তারা আরও জানান, দেশে ব্যবসারত ২৬টি সিগারেট কোম্পানির মধ্যে ২৪টি শতভাগ দেশীয় এবং ২টি বিদেশি মালিকানাধীন। এসব সিগারেটের দাম নির্ধারণে দেশি ও বিদেশি কোম্পানি একই কাতারে আনা হয়েছে। ফলে দেশীয় কোম্পানিগুলো বিদেশি মালিকানাধীন কোম্পানির সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে পারবে না। এতে করে এই শিল্প অচিরেই বন্ধ হয়ে যাবে।

প্রস্তাবিত বাজেটে দেশীয় শিল্পে উৎপাদিত বিড়ি ও সিগারেটের দাম তুলনামূলক কম করার জন্য দাবি করেন তারা। অন্যথায় ব্যাংক লোনের টাকা পরিশোধ করতে ব্যর্থ হয়ে দেওলিয়া হবে কোম্পানিগুলো। তাই শতভাগ দেশীয় বিড়ি ও সিগারেট শিল্পকে টিকিয়ে রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহবান করেন তারা।  

এসময় উপস্থিত ছিলেন- দেশীয় শতভাগ মালিকানাধীন সিগারেট বিড়ি মালিক শ্রমিক ঔক্য পরিষদের সভাপতি মীর মাহমুদুল হোসেন রানা, সহ-সভাপতি মো. ফারুক হোসেন মিলন, সাধারণ সম্পাদক আকমল হোসেন সবুজসহ প্রায় শতাধিক বিড়ি ও সিগারেট শিল্পে জড়িত শ্রমিকরা।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, জুন ২৩, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad