ঢাকা, মঙ্গলবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ০১ ডিসেম্বর ২০২০, ১৪ রবিউস সানি ১৪৪২

জাতীয়

আন্তর্জাতিক যোগ দিবসে যোগাসন প্রতিযোগিতার ফলাফল ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০২ ঘণ্টা, জুন ২২, ২০২০
আন্তর্জাতিক যোগ দিবসে যোগাসন প্রতিযোগিতার ফলাফল ঘোষণা

ঢাকা: ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সঙ্গে অনুষ্ঠিত হলো দেশব্যাপী আয়োজিত প্রথম যোগাসন প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড। এদিন রাত ৯টার পর ফেসবুক লাইভে ঘোষণা হয় বিজয়ী প্রতিযোগীদের নাম।

‘সম্প্রীতি ও শান্তির জন্য যোগ’ –এই শ্লোগান নিয়ে প্রতিবছর ২১ জুন বিশ্বজুড়ে পালিত হয় আন্তর্জাতিক যোগ দিবস। অন্যান্যবার যোগ দিবসকে ঘিরে বিভিন্ন সংস্থার নানান আয়োজন থাকলেও চলতি বছরে করোনা পরিস্থিতির কারণে সব উৎসবে ভাটা পড়েছে।

জনসমাবেশ নিষেধ। তাই এবার ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনও দিবসটির উদযাপন অনলাইনেই সীমাবদ্ধ রেখেছে। এ বিষয়ক তাদের বিস্তারিত কার্যক্রম দেখা যাবে তাদের অফিসিয়াল ফেসবুক পেজে।

এদিকে যোগ দিবসকে সামনে রেখে দেশে প্রথমবার যোগাসন প্রতিযোগিতা আয়োজন করে আত্মশক্তি ফাউন্ডেশন নামক একটি সংস্থা। যোগকে মানুষের মাঝে আরও বেশি জনপ্রিয় করে তোলার লক্ষ্যে ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবসকে নিরীখে রেখে দু’সপ্তাহ আগে শুরু হয় যোগাসন প্রতিযোগিতা ২০২০। চলমান করোনা পরিস্থিতির কারণে এই প্রতিযোগিতা অনলাইনে অনুষ্ঠিত হয়।
২১ জুন রাত সাড়ে ৯টায় ফেসবুকে আত্মশক্তি যোগের অফিসিয়াল পেজ থেকে লাইভ অনুষ্ঠানের মাধ্যমে এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের ফলাফল ঘোষণা করা হয়। এ সময় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন আত্মশক্তি ফাউন্ডেশনের যোগ প্রশিক্ষক মাণিক রক্ষিত, উদয় শংকর রায় ও অপূর্ব উন্মেষ।  

এ প্রসঙ্গে মাণিক রক্ষিত দাবি করেন, বাংলাদেশে আয়োজিত যোগাসন প্রতিযোগিতা জানামতে এটাই প্রথম। তিনি বলেন, অনলাইন প্রতিযোগিতাটি বাংলাদেশের সবার জন্য উন্মুক্ত ছিল। আমরা অভাবনীয় সাড়া পেয়েছি। যোগাসন প্রতিযোগিতার প্রথম পর্বে প্রতিযোগীদের জন্য ৫টি যোগাসন নির্দিষ্ট করে দেয়া হয়। এ পর্ব থেকে সেরা ৫ জন পারফর্মার চূড়ান্ত পর্বে উত্তীর্ণ হয়। ফাইনাল রাউন্ডে প্রতিযোগিতার বিষয় ছিল সূর্য সম্ভাষণ বা সান স্যালুটেশন। প্রতিযোগীরা তাদের অনুশীলনের ভিডিও শেয়ার করেন আমাদের অনলাইন প্লাটফর্মে। এখান থেকেই সেরা ৩ জন পারফর্মারকে বিজয়ী ঘোষণা করা হয়।

বাংলাদেশের নানান প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা যোগানুরাগীরা এই যোগাসন প্রতিযোগিতায় অংশ নেন। চূড়ান্ত পর্বে এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন ঢাকার প্রতিযোগী ফারহানা সুলতানা করিম। যুগ্মভাবে রানার্স আপ হয়েছেন শরীয়তপুরের প্রতিযোগী আবু সুফিয়ান এবং হবিগঞ্জের প্রতিযোগী পিয়াস বণিক।

বাংলাদেশ সময়: ০৮০২ ঘণ্টা, জুন ২২, ২০২০
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa