bangla news

সোমবার থেকে কমেকে রিপোর্ট মিলবে ৭২ ঘণ্টায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৯ ২:৪২:৪৫ পিএম
কক্সবাজার মেডিক্যাল কলেজ

কক্সবাজার মেডিক্যাল কলেজ

কক্সবাজার: কক্সবাজার মেডিক্যাল কলেজের (কমেক) ল্যাবে নমুনা জট কমে আসছে। কিট সরবরাহ স্বাভাবিক থাকলে আগামী সোমবার (২২ জুন) থেকে নমুনা আসার ৭২ ঘণ্টার মধ্যেই টেস্টের রিপোর্ট দেওয়া সম্ভব হবে।

কক্সবাজার মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. অনুপম বড়ুয়া বাংলানিউজকে জানান, এতোদিন যে নমুনা জট সৃষ্টি হয়েছিল তা অনেকটা কেটে গেছে। কিট সরবরাহ স্বাভাবিক থাকলে আগামী রোববারের (২১ জুন) মধ্যে নমুনা জট প্রায় শেষ হয়ে যাবে। আর সোমবার (২২ জুন) থেকে ল্যাবে যেসব নমুনা টেস্টের জন্য জমা করা হবে সেগুলোর টেস্ট রিপোর্ট পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে সরবরাহ করা যাবে।

তিনি জানান, কক্সবাজারে করোনা সংক্রমণের আধিক্যের কথা মাথায় রেখে পিসিআর ল্যাবের প্রতিটি দায়িত্বশীল কর্মকর্তা-কর্মচারী সর্বোচ্চ আন্তরিকতা দিয়ে কাজ করছেন। যে জন্য ভয়াবহ নমুনা জট এখন স্বাভাবিক হয়ে আসছে। 

ডা. অনুপম বড়ুয়া বলেন, প্রতিদিন কমপক্ষে ৫০০ নমুনা টেস্টের টার্গেট নিয়ে ল্যাবে কাজ করা হচ্ছে। চাহিদা মতো কিট ও অন্যান্য ল্যাবসামগ্রী সরবরাহ স্বাভাবিক থাকলে এবং পিসিআর মেশিনে কোনো কারিগরি সমস্যা দেখা না দিলে আশা করছি এ টার্গেট পূরণ করা সম্ভব হবে।

তিনি বলেন, মানবিকসেবা দিতে গিয়ে ল্যাবের অনেকেই করোনা ‘পজেটিভ’ হয়ে এখন আইসোলেশনে আছেন।

কক্সবাজার মেডিক্যাল কলেজের ল্যাবে একটি পিসিআর মেশিন দিয়ে গত ২ এপ্রিল থেকে নমুনা পরীক্ষা শুরু হয়। আর গত ৩০ মে দ্বিতীয় পিসিআর মেশিন যুক্ত হয়। বর্তমানে এ দু’টি মেশিনেই কক্সবাজার, বান্দরবান এবং চট্টগ্রামের লোহাগাড়া ও সাতকানিয়া উপজেলার বাসিন্দাদের নমুনা পরীক্ষা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, জুন ১৯, ২০২০
এসবি/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   কক্সবাজার করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-19 14:42:45