bangla news

বাজেটের ১৫ শতাংশ কৃষিতে বরাদ্দের দাবি কৃষক সমিতির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৮ ১০:০১:৫০ পিএম
...

...

ঢাকা: জাতীয় বাজেটের ন্যূনতম ১৫ শতাংশ কৃষি খাতে বরাদ্দ ও ন্যূনতম ২০ শতাংশ ধান কৃষকের কাছ থেকে ক্রয়ের দাবি জানিয়েছে কৃষক সমিতি।

বৃহস্পতিবার (১৮ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ কৃষক সমিতি আয়োজিত কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়।

কৃষক সমিতির সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দনের সভাপতিত্বে কর্মসূচিতে বক্তব্য রাখেন সগঠনের সাংগঠনিক সম্পাদক জাহিদ হোসেন খান, সহ-সাধারণ সম্পাদক সুকান্ত চৌধুরী কমল, আবিদ হাসান প্রমুখ।

কর্মসূচিতে কৃষক সমিতির নেতারা বলেন, দেশ এক মহাক্রান্তিকাল অতিক্রম করছে। সারা পৃথিবী করোনা মহামারির প্রকোপে  প্রকম্পিত, বাংলাদেশও তার বাইরে নেই। এই মহাদুর্যোগে বাংলাদেশের অন্যতম ভরসার জায়গা এ দেশের কৃষক। কিন্তু দেশের সরকার মুখে কৃষকের কথা বললেও এই কৃষককে রক্ষার কোনো লক্ষণ সরকারি নীতিতে পরিলক্ষিত হয় না। ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করেছে সরকার। কিন্তু কৃষি খাতে বরাদ্দ দিয়েছে মাত্র ২৯ হাজার কোটি টাকা।

বাজেটে কৃষক ও কৃষির যোগ্য হিস্যা দাবি করে কৃষক সমিতির নেতারা বাজেটের ন্যূনতম ১৫ শতাংশ বরাদ্দের জন্য সরকারের কাছে দাবি জানান। একইসঙ্গে উৎপাদিত ধানের ন্যূনতম ২০ শতাংশ ধান যেন কৃষকের কাছ থেকে কেনা হয় সে দাবিও জানান তারা।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, জুন ১৮, ২০২০
এসকে/এইচএডি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-18 22:01:50