bangla news

২০২০-২১ অর্থবছরে রেভিনিউ ঘাটতি হবে: পরিকল্পনামন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৭ ৯:৩০:২৯ পিএম
২০২০-২১ অর্থবছরে রেভিনিউ ঘাটতি হবে: পরিকল্পনামন্ত্রী

২০২০-২১ অর্থবছরে রেভিনিউ ঘাটতি হবে: পরিকল্পনামন্ত্রী

ঢাকা: করোনা পরিস্থিতির মুখে ২০২০-২১ অর্থবছরে রাজস্ব ঘাটতি হবে বলে অভিমত জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান। 

বুধবার (১৭ জুন) আমেরিকান চেম্বার অব কর্মাস ইন বাংলাদেশ (অ্যামচেম) আয়োজিত ‘বাজেট ফর উইনিং ব্যাক দ্য ইকোনোমি’ শীর্ষক এক ভার্চ্যুয়াল আলোচনায় এসব কথা বলেন পরিকল্পনা মন্ত্রী।

২০২০-২১ অর্থবছেরর বাজেট প্রসঙ্গে এমএ মান্নান বলেন, প্রস্তাবিত বাজেট বাস্তবায়নের ব্যাপারে আমরা আশাবাদী। কিন্তু করোনা ভাইরাস দ্রুত শেষ হচ্ছে না। সব মিলিয়ে ২০২০-২১ অর্থবছরে রেভিনিউ কালেকশন অবশ্যই কম হবে। এ নিয়ে কোনো প্রশ্নই ওঠে না। বিরাট একটা রেভিনিউ ঘাটতি হবে। আমরা বলেছি বাজেট বাস্তবায়নে আমরা ধার করবো। ব্যাংক ঋণ হতে অথবা সঞ্চয়ের যে জমা আছে সেখান থেকে টাকা নেওয়া হবে। নানা ধরনের মেকানিকস আছে। এভাবেই আমরা পরিস্থিতি মোকাবিলা করার প্ল্যান করেছি।

‘আমার তৃতীয় একটা ধারণা, আমরা বোধ হয় ইন্টার গভর্নমেন্ট অর্গানাইজেশন, যেমন- ওয়ার্ল্ড ব্যাংক, আইএমএফ-এর কাছে বাজেট সার্পোটের জন্য অ্যাপ্রোচ করতে পারি অথবা সরাসরি চেষ্টা করতে পারি। আমাদের ট্রেড রির্পোট ভালো, আমরা যদি যথাযথ অ্যাপ্রোচ করতে পারি তাহলে সহায়তা পেতে পারি।’ 

আলোচনা সভায় অ্যামচেম প্রেসিডেন্ট সৈয়দ এরশাদ আহমেদের সভাপতিত্বে আরও বক্তব্য দেন- সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এবি মির্জা আজিজুল ইসলাম, এনবিআরের সাবেক চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, পলিসি রিসার্চ ইনস্টিটিউট’র নির্বাহী পরিচালক আহসান এইচ মনুসর, অ্যামচেমের সাবেক প্রেসিডেন্ট ও বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য আফতাব উল ইসলাম ও অ্যামচেমের ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মোহাম্মাদ কামাল।

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, জুন ১৭, ২০২০
এসই/এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-17 21:30:29