ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রমিক ছাঁটাই বন্ধ ও বেতন পরিশোধের দাবিতে আশুলিয়ায় বিক্ষোভ

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, জুন ১৭, ২০২০
শ্রমিক ছাঁটাই বন্ধ ও বেতন পরিশোধের দাবিতে আশুলিয়ায় বিক্ষোভ

সাভার (ঢাকা): সাভারের আশুলিয়ার বিভিন্ন পোশাক কারখানায় ছাঁটাই বন্ধ করে বকেয়া বেতন ভাতা পরিশোধসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ করেছে শ্রমিক ও শ্রমিক সংগঠনগুলো।

বুধবার (১৭ জুন) দুপুরে আশুলিয়ার জামগড়া ফ্যান্টাসি কিংডমের সামনে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের পাশে স্বাস্থ্যবিধি মেনে এ অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

শ্রমিকরা জানায়, ঈদুল ফিতরের আগে থেকে মেডলার অ্যাপারেলস, রেজা ফ্যাশনের প্রায় পাঁচ শতাধিক শ্রমিক ছাঁটাই করা হলেও এখন পর্যন্ত মালিকপক্ষ বিষয়টির কোনো সমাধান করেনি।

শ্রমিকরা কলকারখানা অধিদপ্তর, শিল্প পুলিশ, বিজিএমইএসহ বিভিন্ন সরকারি দপ্তরকে লিখিতভাবে অভিযোগ জানালেও কেউ বিষয়টি সমাধানের কোনো উদ্যোগ নেয়নি। তাই বাধ্য হয়ে শ্রমিকদের রাস্তায় নামতে হচ্ছে।

তারা আরও জানান, অর্থাভাবে শ্রমিকরা বাসা ভাড়া, দোকানের বাকি পরিশোধ করতে না পারায় অনেককে বাসা থেকে বের করে দেওয়ার হুমকি দিচ্ছে। এর ওপর আবার মিথ্যা মামলায় জড়িয়ে অনেক শ্রমিককে পুলিশ গ্রেফতার করে নির্যাতন করছে। আদালত বন্ধের সুযোগে মালিকরা আরও বেপরোয়া হয়ে শ্রমিক ছাঁটাইয়ে নেমেছে। তাই শ্রমিক ছাঁটাই বন্ধ, মিথ্যা মামলা প্রত্যাহার, ছাঁটাই করা শ্রমিকদের চাকরিতে পুনবর্হাল ও বকেয়া বেতন ভাতা পরিশোধের দাবিতে এ রাস্তায় নেমেছে শ্রমিকেরা।

আগামী শনিবারের (২০ জুন) মধ্যে এ সমস্যার সমাধান না হলে বিজিএমইএ কার্যালয় ঘেরাও করা হবে বলে ঘোষণা দেয় শ্রমিকেরা।

এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি রফিকুল ইসলাম সুজন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সৌমিত্র কুমার দাশ, আশুলিয়া থানার সাধারণ সম্পাদক আনিসুর রহমান, গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ইসমাইল হোসেন ঠান্ডু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাভার আশুলিয়ার সাধারণ সম্পাদক মঞ্জুরুল হকসহ ১০টি বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জুন ১৭, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।