ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নদীর ভাঙন রক্ষায় বাঁধ নির্মাণে প্রধান বাধা করোনা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, জুন ১২, ২০২০
নদীর ভাঙন রক্ষায় বাঁধ নির্মাণে প্রধান বাধা করোনা

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জে করোনা পরিস্থিতিতে উন্নয়ন কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে। গত ২৬ মার্চ থেকে দেশে ছুটি ঘোষণার পর জেলার সদর উপজেলার চরবাগডাঙ্গা ইউনিয়নে পদ্মা নদীর ভাঙন রোধে গৃহীত প্রকল্পের দরপত্রই আহ্বান করা যায়নি। ফলে এ বছর শুষ্ক মৌসুমে বাঁধ নির্মাণকাজ শুরু করা যাচ্ছে না। এমনটাই জানিয়েছে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আতিকুর রহমান বলেন, করোনা পরিস্থিতির কারণে চলতি শুষ্ক মৌসুমে চরবাগডাঙ্গা ইউনিয়নে পদ্মা নদীর ভাঙন রোধে বাঁধ নির্মাণ করা যাচ্ছে না। আর এখন বর্ষা মৌসুম শুরু হয়ে যাওয়ায় এ মুহূতে কাজ করা সম্ভব নয়।

তাই আসন্ন বন্যা মৌসুমের পরে এ কাজ শুরু হবে। বর্তমানে দরপত্র আহ্বানের কার্যক্রম চলছে বলেও তিনি জানান।  

একই কারণে মহানন্দা ও পাগলা খননেও সমস্যা হচ্ছে জানিয়ে তিনি আরো বলেন, চলমান করোনা পরিস্থিতিতে শ্রমিকের অভাবে যথা সময়ে মহানন্দা নদী খনন কাজ সম্পন্ন করা সম্ভব হবে না। অর্ধেক শ্রমিকই কাজে আসে না। আগামী বছর জুন মাসের মধ্যে শেষ হবে। তবে আগামী নভেম্বরের মধ্যে পাগলা নদীর খনন কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, চরবাগডাঙ্গা ইউনিয়নের রোডপাড়া গ্রামটি ইতোপূর্বে পদ্মার ভাঙনে বিলীন হয়ে গেছে। চরবাগডাঙ্গা ইউনিয়ন পরিষদ ভবনের অল্প দূরে পদ্মা অবস্থান করছে। আসন্ন বন্যা মৌসুমে আবার ভাঙন শুরু হলে ব্যাপক ক্ষতির মুখে পড়তে পারে এলাকাটি।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, জুন ১২, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।