ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢামেকে ৫ দিন ধরে অক্সিজেন সিলিন্ডার পাননি করোনা রোগী

আবাদুজ্জামান শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৭ ঘণ্টা, জুন ১০, ২০২০
ঢামেকে ৫ দিন ধরে অক্সিজেন সিলিন্ডার পাননি করোনা রোগী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল

ঢাকা: ঢাকা মেডিক্যাল হাসপাতালের নতুন ভবনে ভর্তিকৃত করোনা ভাইরাসে আক্রান্ত এক রোগী অক্সিজেন সিলিন্ডার না পেয়ে চিকিৎসকদের দেওয়া কিছু পরীক্ষা-নিরীক্ষা করতে পারছেন না বলে অভিযোগ উঠেছে। 

হাসপাতালে ভর্তির প্রায় ৬ দিন অতিবাহিত হতে চললেও এখনও অক্সিজেন সিলিন্ডার পাননি তিনি। অথচ কর্তৃপক্ষ জানিয়েছিলো, হাসপাতালে সাড়ে ৪ হাজার সিলিন্ডার মজুদ রয়েছে।

সোমবার (০৮ জুন) বিকালে এ প্রতিবেদকের সঙ্গে কথা হয় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের নতুন ভবন করোনা ইউনিট-২ এর ৮০২ নম্বর ওয়ার্ডে ভর্তি করোনা রোগী মো. তালহার সঙ্গে।  

তালহা বাংলানিউজকে বলেন, গত ০২ জুন করোনা আক্রান্ত হয়ে (শ্বাসকষ্টজনিত কারণে) ঢাকা মেডিক্যাল হাসপাতালের নতুন ভবনে ভর্তি হই। ভর্তির পরপরই চিকিৎসকরা প্রাথমিক চিকিৎসা দিয়ে ব্যবস্থাপত্র লিখে দেন,  সিটি স্ক্যান ও ইসিজি করতে হবে।  

তারপর থেকেই চিকিৎসকের নির্দেশনায় এসব পরীক্ষা করার জন্য রোগী একটি অক্সিজেন সিলিন্ডার খুঁজতে থাকেন। কারণ তার পরীক্ষা করতে হলে ভবনের নীচ তলায় যেতে হবে। প্রয়োজন হবে হুইল চেয়ার এবং একটি অক্সিজেনের।  

হাসপাতালে কেউ তাকে একটি অক্সিজেন সিলিন্ডারের সন্ধান দিতে পারেনি। ওয়ার্ডে তিনি সেন্ট্রাল অক্সিজেনের মাধ্যমে আছেন। পরীক্ষায় জন্য এখন নিচে যেতে হলে তার সিলিন্ডার অক্সিজেন দরকার। তার শ্বাসকষ্ট হচ্ছে কিন্তু সিলিন্ডার অক্সিজেন ছাড়া পরীক্ষা করতে যাওয়া সম্ভব হচ্ছে না। হাসপাতালে ভর্তির ৫ দিন হয়ে গেলেও এখনও তিনি পরীক্ষা করাতে পারেননি। তার পরীক্ষার মাধ্যমে চিকিৎসকরা পরবর্তী পদক্ষেপ নেবেন বলে জানান তিনি।

এ ব্যাপারে হাসপাতালের উপ-পরিচালক ডা. আলাউদ্দিন আল আজাদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, রোগীর শ্বাসকষ্ট হলে পরীক্ষা করানোর দরকার নেই। আগে শ্বাসকষ্ট কমুক, তারপর পরীক্ষা। এরপরও যদি অক্সিজেন সিলিন্ডার দরকার হয় তাহলে ওখানকার ওয়ার্ড মাস্টারের সঙ্গে যোগাযোগ করতে বলুন।

এক প্রশ্নের জবাবে তিনি আরও জানান, সাড়ে ৪ হাজার সিলিন্ডার আমাদের মজুদ আছে। কিছু কিছু অক্সিজেন সিলিন্ডার ওয়ার্ডে দেওয়া হয়েছে। ওয়ার্ডে থাকা সেন্ট্রাল অক্সিজেনের পাশাপাশি কোনো কারণে রোগীর সিলিন্ডার অক্সিজেন প্রয়োজন হলে, সেখানকার ওয়ার্ড মাস্টারের সঙ্গে যোগাযোগ করলেই পাওয়া যাবে।

এদিকে ওই ভবনে অতিরিক্ত দায়িত্বে থাকা ওয়ার্ড মাস্টার আবুল বাশারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, আরেক ওয়ার্ড মাস্টার আবুল হোসেনকে তিনি বলে দিয়েছেন, যত রকম সহযোগিতা লাগবে তিনি করে দেবেন।

এ ব্যাপারে ওয়ার্ড মাস্টার আবুল হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, বিষয়টি তো আমি জানি না। আমি খোঁজ-খবর নিচ্ছি।

বাংলাদেশ সময়: ০৪০৭ ঘণ্টা, জুন ১০, ২০২০
এজেডএস/ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।