ঢাকা, রবিবার, ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০, ১৮ জিলহজ ১৪৪১

জাতীয়

করোনা প্রতিকূলতার মধ্যেই শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, জুন ৯, ২০২০
করোনা প্রতিকূলতার মধ্যেই শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন জাতীয় সংসদ ভবন। ছবি: বাংলানিউজ

ঢাকা: বুধবার (১০ জুন) শুরু হচ্ছে জাতীয় সংসদের বাজেট অধিবেশন। বৃহস্পতিবার (১১ জুন) ২০২০-২১ অর্থ বছরের জাতীয় বাজেট সংসদে উপস্থাপন করা হবে। কোভিড-১৯ সংক্রমণের মধ্যে প্রতিকূল পরিবেশে এবারের বাজেট অধিবেশন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের (কোভিড-১৯) তাণ্ডবে জনজীবন বিপন্ন। এই পরিস্থিতি সত্ত্বেও বাধ্যতামূলক সংসদের বাজেট অনুষ্ঠিত হতে যাচ্ছে।

প্রতিবছর জুনে আগামী নতুন অর্থ বছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করা হয় এবং সংসদ সদস্যদের আলোচনায় অংশগ্রহণের মাধ্যমে ৩০ জুন জাতীয় বাজেট পাস। এই বাধ্যবাধকতার কারণেই প্রতিকূল পরিস্থিতির মধ্যে এই অধিবেশন অনুষ্ঠিত হতে যাচ্ছে। স্বাস্থ্যবিধি অনুসরণ করে এই অধিবেশন চলবে। এজন্য ব্যতিক্রম বেশ কিছু বিধিনিষেধ অনুসরণ করা হবে।

বুধবার বিকেল ৫টায় জাতীয় সংসদ ভবনের নির্ধারিত সভাকক্ষে এই অধিবেশন শুরু হবে। নিয়ম অনুযায়ী চলতি সংসদের কোনো সদস্য মারা গেলে অধিবেশন শুরুর দিন ওই সদস্যের শোক প্রস্তাবের ‍ওপর আলোচনা অনুষ্ঠিত হয় এবং ওই দিন অধিবেশন মুলতবি হয়ে যায়। গত ৬ মে জাতীয় সংসদের ঢাকা ৫ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার মৃত্যুবরণ করেন। নিয়ম অনুযায়ী হাবিবুর রহমান মোল্লার শোক প্রস্তাবের ওপর আলোচনার মাধ্যমে অধিবেশন মুলতবি হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

পরদিন ১১ জুন বাজেট উপস্থাপন করা হবে। ওই দিন বিকেল ৩টা ১৫ মিনিটে জাতীয় সংসদে অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। এবারের বাজেট অধিবেশনের সংবাদ সংগ্রহে সাংবাদিকদের সংসদ ভবনে প্রবেশর অনুমতি দেওয়া হচ্ছে না। করোনা ভাইরাসের প্রার্দুভাবের কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার (১ জুন) জাতীয় সংসদ সচিবালয়ের এক প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক করোনা ভাইরাসে (কোভিড ১৯) সংক্রমণ প্রতিরোধে জনস্বার্থে বাজেট অধিবেশনের সব কার্যক্রম 'সংসদ বাংলাদেশ টেলিভিশনের সরাসরি সম্প্রচারিত অধিবেশন হতে কাভার করার জন্য সম্মানিত সাংবাদিকদের প্রতি অনুরোধ জানাচ্ছি। করোনা পরিস্থিতিতে বাজেট অধিবেশনকালীন বিভিন্ন গণমাধ্যমের সম্মানিত সাংবাদিকদেরকে পাস সরবরাহ করা সম্ভব হচ্ছে না। আগামী ১১ জুন প্রস্তাবিত বাজেট উপস্থাপনের পরপরই বিকেল ৩টা ১৫ মিনিটে সংসদ ভবনের মিডিয়া সেন্টার থেকে সুশৃঙ্খলভাবে শারীরিক দূরত্ব বজায় রেখে 'বাজেট ডকুমেন্টস' বিতরণ করা হবে। অ্যাক্রিডিটেশন কার্ড প্রদর্শনপূর্বক সংসদ চত্বরে প্রবেশ করে বাজেট ডকুমেন্টস গ্রহণ করা যাবে। প্রত্যেক গণমাধ্যম থেকে একজনের অধিক সদস্য না পাঠানোর জন্য বিনীত অনুরোধ জানানো হলো।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, জুন ৯, ২০২০
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa