bangla news

সপ্তাহের শেষের দিকে টেকনাফ দিয়ে বর্ষা ঢুকবে দেশে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-০৭ ৩:৪৩:৩৪ এএম
বৃষ্টি -ফাইল ছবি

বৃষ্টি -ফাইল ছবি

ঢাকা: আরব সাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় নিসর্গ আটকে দিয়েছিল বর্ষা (দক্ষিণ-পশ্চিম মৌসুমীবায়ু)। ঘূর্ণিঝড় চলে যাওয়ার পর ধীরে ধীরে টেকনাফ উপকূলের দিকে যা অগ্রসর হচ্ছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, চলতি সপ্তাহের শেষ নাগাদ বর্ষা মৌসুম দেশের উপকূলে চলে আসবে। সারাদেশে ছড়িয়ে পড়বে জুনের শেষভাগে।

এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এই অবস্থায় রোববার (৭ জুন) সন্ধ্যা পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এদিকে বৃষ্টির মধ্যেই রয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তাপপ্রবাহের পূর্বাভাস। রোববার খুলনা, সাতক্ষীরা ও যশোরের অঞ্চলসমূহে মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘন্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০ থেকে ১৫ কিমি, যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি পর্যন্ত উঠে যেতে পারে।

আবহাওয়ার বর্তমান অবস্থা আগামী সোমবার (৮ জুন) পর্যন্ত পরিবর্তনের কোনো সম্ভাবনা নেই। আর বর্ধিত ৫ (পাঁচ) দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমীবায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানিয়েছেন, রোববার বৃষ্টিপাত কমবে। এরপর বর্ষা আসবে। সোমবারের পর ধীরে ধীরে বৃষ্টিপাত বাড়বে।


বাংলাদেশ সময়: ০৩৪০ ঘণ্টা, জুন ০৭, ২০২০
ইইউডি/এসআইএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-07 03:43:34