ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সোমবার লালা সংগ্রহের ডিভাইস জমা দেবে গণস্বাস্থ্য

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, জুন ৬, ২০২০
সোমবার লালা সংগ্রহের ডিভাইস জমা দেবে গণস্বাস্থ্য

ঢাকা: সোমবার (০৮ জুন) নিজেদের করোনা ভাইরাস টেস্টের অ্যান্টিজেন কিট পরীক্ষার জন্য লালা সংগ্রহে নির্মাণ করা ডিভাইস বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমইউ) জমা দেবে গণস্বাস্থ্য কেন্দ্র।

শনিবার (০৬ জুন) গণস্বাস্থ্য মেডিক্যাল কলেজের উপাধ্যক্ষ এবং কিট প্রকল্পের সমন্বয়কারী ডা. মুহিব উল্লাহ খোন্দকার বাংলানিউজকে বিষয়টি জানিয়েছেন।

গণস্বাস্থ্যের অ্যান্টিজেন কিট পরীক্ষার নমুনা হচ্ছে লালা (স্যালাইভা)।

এর আগে বিএসএমইউ এবং গণস্বাস্থ্যের জয়েন্ট মনিটরিং টিম যৌথভাবে কিট পরীক্ষার সময় দেখতে পায় মানুষ লালা দিতে গিয়ে মুখের মধ্যে থাকা বিভিন্ন ময়লা, কফ, পানের পিক দিয়ে দিচ্ছে। অর্থাৎ লালাটা সঠিকভাবে পাওয়া যাচ্ছিল না।

সেসময় গণস্বাস্থ্যের পক্ষ থেকে সাময়িক সময়ের জন্য অ্যান্টিজেন কিটের পরীক্ষা স্থগিত করতে বলা হয়। একইসঙ্গে অ্যান্টিবডি কিটের পরীক্ষা যথানিয়মে শেষ করে ফলাফল প্রকাশ করতে বলা হয়।

তখন গণস্বাস্থ্য বলেছিল, একটা কন্টেইনারের ভেতর নির্দিষ্ট কিছু মেডিসিন দিলে শুধু লালাটা সঠিকভাবে চলে আসবে। এক সপ্তাহের মধ্যে অ্যান্টিজেন কিটের নমুনা সংগ্রহের জন্য নতুন একটা পদ্ধতি (ডিভাইস) তৈরি করে বিএসএমইউতে জমা দেওয়া হবে।

দেশের করোনা ভাইরাস পরিস্থিতি বিবেচনা করে সে প্রক্রিয়াতেই এগিয়েছে ডা. জাফরুল্লাহ চৌধুরীর গণস্বাস্থ্য কেন্দ্র।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, ৬০, ২০২০
আরকেআর/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।