ঢাকা, মঙ্গলবার, ৬ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

জাতীয়

বরিশালকে শস্য-মৎস্য ভাণ্ডারে পরিণত করতে বাজেটে বরাদ্দ দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, জুন ৬, ২০২০
বরিশালকে শস্য-মৎস্য ভাণ্ডারে পরিণত করতে বাজেটে বরাদ্দ দাবি

ঢাকা: ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ, বেড়িবাঁধ নির্মাণ, উপকূলের সবুজ বেষ্টনী এবং বরিশাল বিভাগকে শস্য-মৎস্য ভাণ্ডারে পরিণত করতে বাজেটে বরাদ্দের দাবি করেছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

শনিবার (০৬ জুন) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে অনুষ্ঠিত অবস্থান ধর্মঘট থেকে এ দাবি করা হয়।

অবস্থান ধর্মঘটে সভাপতিত্ব করেন পার্টির কেন্দ্রীয় নেতা আবুল হোসাইন।

বক্তব্য রাখেন পার্টির কেন্দ্রীয় সদস্য জাকির হোসেন রাজু,  মোস্তফা আলমগীর রতন,  মুর্শিদা আখতার নাহার, যুবনেতা মানিক হাওলাদার, ঝালকাঠি জেলার সাধারণ সম্পাদক নুরুজ্জামান, সাবেক ছাত্রনেতা রাজু আহমেদ, যুবনেতা মানিক হাওলাদার, শ্রমিক নেতা শামীমা শিরীন, সাহেলা সুলতানা শম্পা প্রমুখ।

নেতারা বলেন, সুন্দরবন নিজের বুক ঢাল হিসেবে ব্যবহার করে দক্ষিণাঞ্চলের জনজীবনকে রক্ষা করেছে। সুন্দরবন না থাকলে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে আরও ব্যাপক ক্ষতি সাধিত হতো। অথচ এই সুন্দরবন রক্ষায় আমাদের অবহেলার কোনো শেষ নেই। আগামীতে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করতে সুন্দরবনসহ উপকূলে সবুজ বেষ্টনী গড়ে তুলতে হবে। একইসঙ্গে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ প্রদানসহ ব্যাপক কৃষি ঋণ বিতরণ, ঋণ আদায় বন্ধ এবং সুদ মওকুফ করতে হবে।

দক্ষিণাঞ্চলের জেলা বরগুনা, ঝালকাঠি, পিরোজপুরে ব্যাপক ক্ষতি সাধন হয়েছে। পাথরঘাটা, বামনা, কাঠালিয়া, মঠবাড়িয়া, রাজাপুর, তালতলী, বরগুনা, আমতলী, বেতাগী, ইন্দুকানি উপজেলার পানের বরজ ও কলা চাষীদের ব্যাপক ক্ষতি সাধন হয়েছে। এ অঞ্চলে ৪টি নদী পায়রা, বিষখালী, ধলেশ্বর ও কচা নদীতে ব্যাপক ভাঙন শুরু হয়েছে। কাঠালিয়া, বামনা বেড়িবাঁধ ধ্বংস হয়ে গিয়ে কৃষকের ফসলের ব্যাপক ক্ষতি সাধন হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, জুন ০৬, ২০২০
আরকেআর/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa