ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিলেট আ’লীগের প্রিয়মুখ মঞ্জু আর নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, জুন ৬, ২০২০
সিলেট আ’লীগের প্রিয়মুখ মঞ্জু আর নেই মাইক্রোফোন হাতে মঞ্জু মিয়া। ছবি: বাংলানিউজ

সিলেট: সিলেটে আওয়ামী লীগের অনুষ্ঠান, সভা-সমাবেশ মানেই মাইক হাতে প্রচারণায় মঞ্জু মিয়া। কোনো পারিশ্রমিক ছাড়াই প্রচারণায় তাকে দেখা যেতো মাইক হাতে। কিন্তু সেই মঞ্জু মিয়াকে আর মাইক হাতে দেখবে না সিলেটবাসী।
 

শনিবার (৬ জুন) সকাল পৌনে ৯টার দিকে সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যু বরণ করেন (ইন্না লিল্লাহি…রাজিউন)।   

সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন সংবাদ মাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে বলেন, তিনি (মঞ্জু) দীর্ঘদিন মস্তিস্কে রক্তক্ষরণ হয়ে অসুস্থ ছিলেন।

বৃহস্পতিবার (৪ জুন) নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হন মঞ্জু। সেখানেই দুইদিন চিকিৎসাধীন থেকে তিনি মৃত্যুবরণ করেন।

সিলেটের সর্বস্তরের মানুষের কাছে ‘মাইক মঞ্জু’ হিসেবে বেশ পরিচিত মঞ্জু মিয়া মৃত্যুর আগ পর্যন্ত তার  প্রাণের সংগঠন আওয়ামী লীগের জন্য নিবেদিত প্রাণ ছিলেন। যে কারণে আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাসহ দলের কেন্দ্রীয় নেতাদের কাছেও সিলেটের মঞ্জু মিয়া বেশ পরিচিতি মুখ।

২০১৪ সালের শেষে দলীয় কর্মসূচির মাইকিংকালে মস্কিস্কে রক্তক্ষরণ হয় তার। সে যাত্রায় বেঁচে গেলেও বাম হাত আর পা অচল হয়ে যায় মঞ্জুর। জীবন সায়াহ্নে এসে পরিবার পরিজন নিয়ে কঠিন সংগ্রামে অবতীর্ণ হন তিনি। এরপর সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী তাকে একটি হুইল চেয়ারের ব্যবস্থা করে দিয়েছিলেন। মৃত্যুর আগ পর্যন্ত সেই হুইল চেয়ার ছিল তার চলার সঙ্গী।

স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণে রেসকোর্স ময়দানে যে ক’জন নেতা সিলেট থেকে যোগ দিয়েছিলেন তার মধ্যে অন্যতম একজন মঞ্জু মিয়া। সম্মানস্বরূপ এ বছর মার্চ মাসে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ মুজিব বর্ষের অনুষ্ঠানে তাকে সম্মাননা দেয়। এটাই ছিল তার জীবনের পরম পাওয়া। সেদিন মঞ্জু মিয়ার কাঁপা কণ্ঠের সংক্ষিপ্ত বক্তব্যে ফুঠে ওঠা দেশপ্রেমের গল্প উপস্থিত অনেকের হৃদয়ে নাড়া দিয়েছিল।  

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘন্টা, জুন ০৬, ২০২০
এনইউ/ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।