ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

জাতীয়

নারায়ণগঞ্জে রেড জোন টার্গেটিংয়ের কাজ শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, জুন ৫, ২০২০
নারায়ণগঞ্জে রেড জোন টার্গেটিংয়ের কাজ শুরু

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে রেড জোন, ইয়োলো জোন ও গ্রিন জোন প্রস্তুতের নির্দেশনা পেয়ে কাজ শুরু করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। আগামী পাঁচ দিনের মধ্যে এলাকাভিত্তিক আক্রান্তদের হিসেব করে এ জোন প্রস্তুত করে ঘোষণা করা হবে। 

শুক্রবার (৫ জুন) বিকেলে বাংলানিউজকে এ তথ্য জানান জেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব ও জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ ও করোনা প্রতিরোধ কমিটির প্রতিনিধি ডা. জাহিদুল ইসলাম। এর আগে, দুপুর থেকে স্বাস্থ্য বিভাগের সঙ্গে ভিডিও কনফারেন্সে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, জেলা সিভিল সার্জনের বৈঠকে নারায়ণগঞ্জকে তিনটি অঞ্চলে ভাগ করার সিদ্ধান্ত হয়।

 

তিনটি অঞ্চলের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত এলাকাকে রেড জোন ঘোষণা করা হবে। রেড জোনের বাসিন্দারা এলাকার বাইরে কোনভাবেই যেতে পারবেন না। এ জোনে প্রবেশ ও বের হবার ক্ষেত্রে থাকবে সর্বোচ্চ কঠোরতা। এরপর ইয়োলো জোন হবে যেখানে অপেক্ষাকৃত আক্রান্ত একেবারেই কম। এখানে সতর্কতা অবলম্বন করতে বাসিন্দারা। তবে আক্রান্ত হয়নি এমন এলাকাকে গ্রিন জোন ঘোষণা করা হবে। এখানে কোনো ধরনের নিষেধাজ্ঞা থাকবেনা।  

জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ জানান, আসলে অন্য জেলাগুলোতে আক্রান্ত কম, কোনো কোনো জেলায় শতাধিকের বেশি নয়। তাই তারা দ্রুত জোন প্রস্তুত করছে পারছে। আমাদের এখানে সাড়ে ৩ হাজারের অধিক আক্রান্ত। আমরা তাই আগামী ৫ দিনের মধ্যেই এ জোন প্রস্তুত করতে পারবো।  

তিনি জানান, রেড জোন সুস্থ হলে সেটি ইয়োলো জোন পরে গ্রিন জোনে পরিবর্তিত হতে পারে আবার গ্রিন জোনও রেড জোন হতে পারে। এটি নির্ধারিত নয়, সময়ের সঙ্গে সঙ্গে আক্রান্তদের হিসেবে পরিবর্তিত হবে। এটি নিয়ে কাজ চলছে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, জুন ০৫, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa