ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

মানবপাচারকারী ধরতে প্রয়োজনে নেওয়া হবে ইন্টারপোলের সহযোগিতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, জুন ৪, ২০২০
মানবপাচারকারী ধরতে প্রয়োজনে নেওয়া হবে ইন্টারপোলের সহযোগিতা

ঢাকা: লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যার ঘটনায় বিদেশে পলাতক মানবপাচারকারী চক্রকে ধরতে প্রয়োজনে ইন্টারপোলের সহযোগিতা নেওয়া হবে বলে জানিয়েছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অর্গানাইজড ক্রাইমের ডিআইজি ইমতিয়াজ আহমেদ।

বৃহস্পতিবার (০৪ জুন) নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

তিনি বলেন, লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার ঘটনায় সারা বাংলাদেশে ৯টি মামলা হয়েছে।

পল্টনে সিআইডির পক্ষ থেকে দায়ের করা মামলার পাশাপাশি অন্যান্য মামলাগুলো ছায়া তদন্ত করছে। এসব মামলায় এখন বেশ কয়েকজনকে গ্রেফতার হলেও বেশিরভাগ মানবপাচারকারী পলাতক।

তদন্তে মানবপাচারকারী হিসেবে যাদের তথ্য উপাত্ত ও নাম উঠে আসছে তাদের বিরুদ্ধে আমরা মামলার চার্জশিট দ্রুত আদালতে দাখিল করব। এছাড়া তাদের বিরুদ্ধে আদালতের মাধ্যমে ওয়ারেন্ট জারির পর ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারি করা হবে।

তিনি আরও বলেন, নিরীহ মানুষের জীবনের বিনিময়ে যে অর্থ-সম্পদ তারা করেছেন, এই সম্পদ তারা ভোগ করতে পারবেন না। তাদের বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে মামলা করা হবে। ইতিমধ্যে এ বিষয়ে কাজ শুরু করেছে সিআইডি। দেশি কিংবা বিদেশি যত প্রভাবশালী মানবপাচারকারী হোক না কেন তাদের রাজনৈতিক পরিচয় বিবেচনা করা হবে না। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

গত ২৮ মে লিবিয়ায় গুলি করে ২৬ বাংলাদেশিকে হত্যা করা হয়। এ ঘটনায় আহত হন আরও ১১ বাংলাদেশি। যারা কয়েকটি চক্রের মাধ্যমে অবৈধ পথে ইউরোপে পাড়ি দিতে গিয়ে প্রতারণার শিকার হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, জুন ০৪, ২০২০
পিএম/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।