ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এখনই খুলছে না জাদুঘর-বিনোদন কেন্দ্রগুলো

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৬ ঘণ্টা, জুন ৪, ২০২০
এখনই খুলছে না জাদুঘর-বিনোদন কেন্দ্রগুলো জাতীয় জাদুঘর। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: করোনা পরিস্থিতির মধ্যেও সীমিত আকারে এখন দেশের সবকিছু উন্মুক্ত। ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে আবারও কর্মচঞ্চল হয়ে উঠছে রাজধানীসহ সমগ্র দেশ। খুলে গেছে দেশের বিনোদন ও সংস্কৃতি অঙ্গনের কিছু প্রতিষ্ঠানও। তবে সেসবের প্রশাসনিক কার্যক্রম শুরু হলেও এখনো কোনো অনুষ্ঠান বা সাধারণ দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়নি।

সাধারণ ছুটি শেষে সীমিত পরিসরে খুলেছে রাজধানীর বিভিন্ন জাদুঘর। তবে চলছে শুধু প্রশাসনিক কার্যক্রম।

  মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী একে একে রাজধানীর জাদুঘরসমূহ সাধারণ দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হবে। বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. শওকত আলী বাংলানিউজকে এমনটাই জানিয়েছেন।

তিনি বলেন, এই মুহূর্তে সঠিক বলা যাচ্ছে না জাদুঘর সাধারণ দর্শনার্থীদের জন্য কবে উন্মুক্ত করা হবে। করোনা পরিস্থিতির কারণে সাধারণ ছুটি শেষে সীমিত পরিসরে অফিস আদালত খুলছে। এরপর এ বিষয়ে মন্ত্রণালয়ে মিটিং করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। পরবর্তী সময়ে জাদুঘর সাধারণ দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হবে সেই সিদ্ধান্ত অনুযায়ীই।

এদিকে গত ১৮ মার্চ করোনা সংক্রমণের কারণে জনসমাগম এড়াতে শিল্পকলা একাডেমির সব মিলনায়তন বন্ধ করে দেওয়া হয়। ফলে বিনোদনের একটি বড় মাধ্যম থেকে বঞ্চিত হয় সাধারণ দর্শনার্থীরা। বর্তমানে শিল্পকলা একাডেমি খুললেও করোনা ভাইরাস পরিস্থিতি ঠিক না হওয়া পর্যন্ত শিল্পকলা একাডেমির মিলনায়তনগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিনেমা হল।  ছবি: ডিএইচ বাদলএ বিষয়ে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বাংলানিউজকে বলেন, এটা আসলে এককভাবে শিল্পকলা একাডেমির সিদ্ধান্ত না। রাষ্ট্রীয়ভাবে সিদ্ধান্ত নিতে হবে। যখন মনে হবে পরিস্থিতি ঠিক হয়েছে তখন আমরা মিলনায়তন ভাড়া দেবো। সেখানেও শারীরিক দূরত্ব বজায় রাখার বিষয়টি নিশ্চিত করেই দেওয়া হবে। তবে সে সময়টি এখনও এসেছে বলে আমি মনে করি না।

‘আসলে এখন কোনো অনুষ্ঠান করে লাভও নেই। কারণ আমরা নাটক বা কোনো অনুষ্ঠান তো করবো দর্শকদের জন্য। তারাই যদি না থাকেন তাহলে সে আয়োজন করে তো কোনো লাভ নেই। ’

দীর্ঘদিন থেকে বন্ধ আছে রাজধানীর প্রেক্ষাগৃহগুলো। বৈশ্বিক এই দুর্যোগে লোকসান হলেও জনগণের সুরক্ষার কথাই বেশি ভাবছেন প্রেক্ষাগৃহগুলোর কর্তৃপক্ষ। তাই এখনো প্রেক্ষাগৃহগুলো চালুর কোনো সিদ্ধান্ত হয়নি বলেই বাংলানিউজকে জানিয়েছেন স্টার সিনেপ্লেক্সের সিনিয়র ম্যানেজার মেজবাহ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন থেকেই প্রেক্ষাগৃহ বন্ধ রয়েছে। এটি আবার কবে খোলা হবে তা প্রেক্ষাগৃহ সমিতির মিটিংয়ের মাধ্যমে সিদ্ধান্ত হবে। তবে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। সিদ্ধান্ত হলে সব প্রেক্ষাগৃহ একসঙ্গেই খোলা হবে।

বাংলাদেশ সময়: ০৯১৬ ঘণ্টা, জুন ০৪, ২০২০
এইচএমএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।