ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

জাতীয়

জীবন নিয়ে শঙ্কা থাকলেও জীবিকার তাগিদে ঝুঁকি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, জুন ৩, ২০২০
জীবন নিয়ে শঙ্কা থাকলেও জীবিকার তাগিদে ঝুঁকি

নারায়ণগঞ্জ: কর্মস্থল খুলে গেছে, চাকরি বাঁচাতে একদিকে যেমন সময় মতো অফিসে পৌঁছানোর তাড়া, অন্যদিকে গণপরিবহনে চলার সময় করোনার হাত থেকে বাঁচার লড়াই। এ দুইয়ের যথাযথ সমন্বয় করা কঠিন হয়ে পড়েছে। নেহাৎ-ই নিরুপায় হয়ে এই দুঃসময়েও জীবনের শঙ্কা নিয়ে গণপরিবহনগুলোতে চলাফেরা করছে সাধারণ মানুষ। কেননা স্বাস্থ্যবিধি মানার কথা থাকলেও গণপরিবহন ঘিরে তা নিশ্চিত করা যাচ্ছে না।

বুধবার (৩ মে) সরেজমিনে নারায়ণগঞ্জের বিভিন্ন বাস কাউন্টার ঘুরে দেখা যায় কোনো বাসেই হাত ধোয়া বা হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা নেই। মানা হচ্ছে না যথাযথ সামাজিক দূরত্বও।

সকাল থেকেই শহরের চাষাঢ়া, কেন্দ্রীয় বাস টার্মিনাল, মেট্রোহল মোড় থেকে ঢাকাসহ বিভিন্ন রুটে বাস ছেড়ে গেছে। এসব বাসে যাত্রীদের ভীড়ও ছিল চোখে পড়ার মতো। প্রতিটি বাসে ওঠার জন্য ছিল যাত্রীদের দীর্ঘ লাইন। যাত্রীরা সামাজিক দূরত্ব না মেনেই বাসে উঠছেন।  

ঝুঁকি নিয়ে বাসে ওঠা আব্দুল্লাহ নামে এক যাত্রী জানান, তিনি রাজধানীর একটি বেসরকারি ব্যাংকে কাজ করেন। চাকরি বাঁচাতে অবশ্যই তাকে অফিসে যেতে হবে। নারায়ণগঞ্জ থেকে এত দূরে বাস ছাড়া অন্য মাধ্যমে যাওয়া-আসা অনেক খরচের ব্যাপার। ফলে জীবন নিয়ে শঙ্কা থাকলেও তার কিছুই করার নেই।  

এদিকে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে দাবি করে নারায়ণগঞ্জ বাস ও মিনিবাস মালিক সমিতির সভাপতি মোক্তার হোসেন বাংলানিউজকে জানান, নারায়ণগঞ্জ থেকে ঢাকামুখী বন্ধন, উৎসব ও হিমাচলের বাসগুলো ৪৬ থেকে ৫৪ সিটের। সরকারের নির্দেশনা অনুযায়ী এগুলোতে আসন সংখ্যার অর্ধেক যাত্রী নেওয়া হচ্ছে। এসি বাসগুলো ৪৫ সিটের, তাই সেগুলোতে ২২ জন করে যাত্রী উঠছেন। এছাড়া কোনো লোকাল বাস দাঁড় করিয়ে যাত্রী নিতে পারবে না, আমরা এ ব্যাপারে নির্দেশনা দিয়েছি। সেগুলোতেও বিধি অনুযায়ী সিটের অর্ধেক যাত্রী যেতে পারবেন। আমরা স্বাস্থ্যবিধি ও সরকারের নির্দেশনা মেনেই গণপরিবহন চালাচ্ছি।  

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, জুন ০৩, ২০২০
এমআরপি/এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa