bangla news

‘ভাব জমিয়ে’ টাকার বস্তা নিয়ে সটকে পড়ে টানাপার্টি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-০৩ ১২:০২:৪৮ পিএম
ন্যাশনাল ব্যাংক লিমিটেড

ন্যাশনাল ব্যাংক লিমিটেড

ঢাকা: রাজধানীর পুরান ঢাকার ইসলামপুরে ন্যাশনাল ব্যাংকের ৮০ লাখ টাকার বস্তা ছিনতাইয়ে টানাপার্টির সদস্যরা জড়িত। প্রধান শাখার কর্মকর্তারা যখন টাকা সংগ্রহের জন্য ব্যাংকের ভেতরে প্রবেশ করেন, তখন টানাপার্টির সদস্যরা গাড়ির চালক ও নিরাপত্তা কর্মীর সঙ্গে ভাব জমায়। আলোচনার এক ফাঁকে গাড়িতে রাখা টাকার বস্তা নিয়ে সটকে পড়ে তাদের একজন।

সোমবার (০১ জুন) রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ওই টানা পার্টির ৪ সদস্যকে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

আটক করা এই চারজন হলেন, হান্নান ওরফে ব্রিফকেস হান্নান ওরফে রবিন ওরফে রফিকুল ইসলাম, মোস্তফা, বাবুল মিয়া ও মোছা. পারভীন।

এ সময় তাদের কাছ থেকে ব্যাংকের খোয়া যাওয়া টাকার ৬০ লাখ টাকাসহ দুইটি বিদেশি পিস্তল উদ্ধার করা হয়েছে।

গ্রেফতারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে ছিনতাইয়ের এই কৌশলের কথা জানান ডিবি দক্ষিণ বিভাগের কোতয়ালী জোনাল টিমের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মো. সাইফুর রহমান আজাদ।

তিনি বলেন, আটকরা মূলত টানা পার্টির সদস্য, আর তাদের মূলহোতা হান্নান। গত ১০ মে গাড়ি নিয়ে ন্যাশনাল ব্যাংকের বিভিন্ন শাখা থেকে টাকা সংগ্রহ করছিল প্রধান কার্যালয়ের একজন কর্মকর্তা। ওইদিন দুপুরে ইসলামপুর শাখায় টাকা আনতে প্রবেশ করেন ওই নির্বাহী কর্মকর্তা ও একজন সিকিউরিটি গার্ড। তখন একজন সিকিউরিটি গার্ড ও মাইক্রোবাসের চালক গাড়িতে ছিলেন।

এ সুযোগে হান্নানসহ তার সহযোগীরা গাড়ির সামনে এসে সিকিউরিটি গার্ড ও মাইক্রোবাসের ড্রাইভারের সঙ্গে ভাব জমিয়ে বিভিন্ন ধরণের কথা-বার্তা বলতে থাকেন। টাকা আনতে দেরি হচ্ছে দেখে গাড়ির চালক উপরে যান। চালক যাওয়ার পর হান্নানের সহযোগীরা সিকিউরিটি গার্ডকে বিভিন্ন কথা-বার্তায় অন্যমনস্ক রাখেন। আর হান্নান গাড়ির দরজা খুলে টাকার বস্তা নিয়ে কোনদিকে দৃষ্টিপাত না করে রিকশা নিয়ে আরমানিটোলার একটি বাসায় চলে যান। পরবর্তী সময়ে তার সহযোগীদের ২৫ হাজার করে টাকা দিয়ে বাকি টাকা সে নিজের কাছে রেখে দেয় এবং বিভিন্নভাবে তা খরচ করতে থাকে।

ডিবির যুগ্ম পুলিশ কমিশনার মাহবুব আলম বলেন, গত ১০ মে রাজধানীর পুরান ঢাকায় বিভিন্ন শাখা থেকে উত্তোলন করা ন্যাশনাল ব্যাংকের ৮০ লাখ টাকার একটি বস্তা গাড়ি থেকে খোয়া যায়। দিনে-দুপুরে ঘটে যাওয়া ওই চাঞ্চল্যকর ঘটনায় কোতোয়ালী থানায় একটি মামলা দায়ের করে ন্যাশনাল ব্যাংক কর্তৃপক্ষ।

মামলাটি কোতয়ালী থানা পুলিশের পাশাপাশি গোয়েন্দা পুলিশের কয়েকটি টিম ছায়া তদন্ত শুরু করে। তদন্তের এক পর্যায়ে বিভিন্ন তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে সোমবার দিবাগত রাতে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে চারজনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। চক্রের মূলহোতা হান্নানের বিরুদ্ধে ত্রিশের বেশি মামলা রয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন: ন্যাশনাল ব্যাংকের ৮০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় গ্রেফতার ৪

বাংলাদেশ সময়: ১২০২ ঘণ্টা, জুন ০৩, ২০২০
পিএম/এমকেআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-03 12:02:48