bangla news

টাঙ্গাইলে গণপরিবহনে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-০২ ৬:৩০:৫৪ পিএম
যাত্রীরা গণপরিবহনে চড়তে মানছে না স্বাস্থ্যবিধি। ছবি: বাংলানিউজ

যাত্রীরা গণপরিবহনে চড়তে মানছে না স্বাস্থ্যবিধি। ছবি: বাংলানিউজ

টাঙ্গাইল: বাধ্য হয়ে ভাড়া বেশি দিয়েই করোনা ভাইরাসের ঝুঁকি মাথায় নিয়েই গণপরিবহনে চড়ে যাতায়াত করছে সাধারণ মানুষ। সরকারের পক্ষ থেকে নিরাপদ শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচলের কথা থাকলেও তা পুরোপুরি মানছেন না পরিবহন শ্রমিক ও সাধারণ যাত্রীরা।

তাদের কেউ কেউ মাস্ক ব্যবহারও করছেন না। এতে করে করোনার সংক্রমণের ঝুঁকি আরো বাড়ার আশঙ্কা করা হচ্ছে। এদিকে দ্বিগুণ ভাড়া নিয়েও চলছে তর্কবিতর্ক।

মঙ্গলবার (২ জুন) সরেজমিন শহরের নতুন বাসস্ট্যান্ডে গিয়ে এমন চিত্রই দেখা যায়। গণপরিবহনে ৬০ শতাংশ ভাড়া বর্ধিত করে প্রজ্ঞাপন জারি করা হলেও অনেকেই তা মানছেন না। কোনো কোনো সময় যাত্রীদের কাছ থেকে ১০০ শতাংশ বেশি ভাড়া রাখা হচ্ছে। কিন্তু তাতে কোনো লাভ হচ্ছে না। বাধ্য হয়ে যাত্রীদের বাড়তি ভাড়া দিয়েই গন্তবে যেতে হচ্ছে।

টিকিট সংগ্রহ করতে যাত্রীরা কাউন্টারে নিরাপদ শারীরিক দূরত্ব না মেনে গায়ে গা ঘেঁষে দাঁড়িয়ে টিকিট নিচ্ছেন। অনেকেই আবার অতিরিক্ত ভাড়ার প্রতিবাদ করে পরিবহন সংশ্লিষ্টদের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন।

এ সময় কথা হয় ঢাকাগামী যাত্রী সোলায়মান হাসানের সঙ্গে। তিনি জানান, দীর্ঘদিন পর লকডাউন শেষে কর্মস্থলে যোগ দিতে ঢাকায় যাচ্ছেন। কিন্তু বাসস্ট্যান্ডে এসে দেখছেন (পরিবহনের প্রকার ভেদে) একশ টাকার টিকিট তিনশ টাকা আবার ১৬০ টাকার টিকিটও তিনশ টাকা। সমস্যাটি সমাধানে সরকারের সহযোগিতা কামনা করেন তিনি। তবে অন্য যেকোনো সময়ের তুলনায় যানবাহনের সংখ্যা খুবই কম। সরকার নির্ধারিত বাসের আসন সংখ্যার অর্ধেক যাত্রী নেওয়ার কথা থাকলেও লোকজন বের না হওয়ায় নামে মাত্র যাত্রী নিয়ে যানবাহন চলাচল করছে।

বঙ্গবন্ধু সেতু সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতুর দিয়ে ১৯ হাজার ৪০০ যানবাহন পারাপার করে। এর মধ্যে সাড়ে তিন হাজার গণপরিবহন ও চার হাজার ট্রাক পিকআপ চলাচল করেছে। মোটরসাইকেলসহ ব্যক্তিগত যানবাহন চলাচল করছে বেশি।

জেলা বাসমিনিবাস মালিক সমিতির মহাসচিব গোলাম কিবরিয়া বড়মনি বাংলানিউজকে জানান, টাঙ্গাইলে পুলিশ প্রশাসনের তদারকির মধ্যে স্বাস্থ্যবিধি পুরোপুরি মেনে গণপরিবহন যাতায়াত করছে। তবে যাত্রীর সংখ্যা খুবই কম থাকায় লোকসান গুনতে হচ্ছে। তবে কোনো পরিবহন শ্রমিকরা যদি যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া আদায় করে থাকে তাহলে ওই শ্রমিকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, জুন ০২, ২০২০
এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   টাঙ্গাইল গণপরিবহন করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-02 18:30:54