ঢাকা, বুধবার, ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০, ১৬ জিলকদ ১৪৪১

জাতীয়

সীমিত আকারে যাত্রী পরিবহনে লঞ্চ-বাস মালিকদের সভা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-০৬ ০৫:১০:৩১ পিএম
সীমিত আকারে যাত্রী পরিবহনে লঞ্চ-বাস মালিকদের সভা সভায় জেলা প্রশাসক (ডিসি) এস. এম. অজিয়র রহমান।

বরিশাল: করোনা ভাইরাস প্রতিরোধে বরিশাল থেকে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে যাত্রী পরিবহনের লক্ষে জেলা প্রশাসনের সঙ্গে লঞ্চ ও বাস মালিকদের সভা অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (০১ জুন) সকালে জেলা প্রশাসকের কার্যালয় সম্মেলন কক্ষে লঞ্চ ও বাস মালিক সমিতিসহ সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের সমন্বয়ে এ সভা অনুষ্ঠিত হয়।  

বরিশালের জেলা প্রশাসক (ডিসি) এস. এম. অজিয়র রহমানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাজিব আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ আব্দুর রকিব, অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটি) যুগ্ম পরিচালক আজমল হুদা মিঠু সরকার, কেন্দ্রীয় লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি সাইদুর রহমান রিন্টু, কোতোয়ালি মডেল থানার এসি মো. রাসেল, রূপাতলি মিনিবাস মালিক সমিতির সভাপতি, নতুল্লাবাদ মিনিবাস মালিক সমিতির সভাপতি প্রমুখ।

এরমধ্যে বাস ও লঞ্চ যাত্রার আগে এবং যাত্রা শেষে অবশ্যই জীবাণুনাশক পানি স্প্রে মাধ্যমে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়। এছাড়া কোনো যাত্রী বা পরিবহনের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা মাস্ক ব্যবহার না করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা, বাসে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহন করা, গাড়ির সঙ্গে রুট হিসেবে নির্ধারিত ভাড়ার তালিকা টাঙিয়ে দেওয়া, বাসের ক্ষেত্রে পূর্বনির্ধারিত ভাড়ার সঙ্গে সীমিত সময়ের জন্য বর্তমান প্রস্তাবিত ৬০ শতাংশ ভাড়া বাড়ানো, তবে ৬০ শতাংশের অধিক ভাড়া আদায় করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে সিদ্ধান্ত হয়।

এদিকে লঞ্চের ক্ষেত্রে ধারণ ক্ষমতা অনুযায়ী যাত্রী পরিবহন করা, যাত্রার আগেই যাত্রীদের কেবিন ও ডেকের টিকিট সংগ্রহ করা, নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে ডেকে বসার ব্যবস্থা করা, লঞ্চ টার্মিনালের বাইরে ডেকের যাত্রীদের জন্য আলাদা ভাবে টিকিট কাউন্টারের ব্যবস্থা করা, অসুস্থ যাত্রী পরিবহন করা থেকে বিরত থাকা, সংশ্লিষ্ট দপ্তরসহ আইন-শৃঙ্খলা বাহিনীর মনিটরিং কার্যক্রম অব্যাহত রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়।

পাশাপাশি এসব সিদ্ধান্ত ভঙ্গকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, জুন ০১, ২০২০
এমএস/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa