ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

স্বাস্থ্যবিধি মেনে বান্দরবানে দূরপাল্লার বাস চলাচল শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, জুন ১, ২০২০
স্বাস্থ্যবিধি মেনে বান্দরবানে দূরপাল্লার বাস চলাচল শুরু

বান্দরবান: করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতির মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে দীর্ঘ ২ মাস পর সোমবার (১ জুন) থেকে বান্দরবান থেকে সব ধরনের দূরপাল্লার যাত্রীবাহী বাস চলাচল শুরু হয়েছে। 

সকাল থেকে চট্টগ্রাম ও কক্সবাজারগামী গণপরিবহণগুলো যাত্রী নিয়ে বান্দরবান বাস স্টেশন ছেড়েছে। যাত্রীরাও নিরাপদ শারীরিক দূরত্ব নিশ্চিত করে বাসে নির্দিষ্ট আসনে বসে নিজ নিজ গন্তব্যে যাচ্ছেন।

 

এদিকে করোনার সংক্রমণ মোকাবিলায় কম যাত্রী পরিবহনের শর্তে ভাড়া ৬০ শতাংশ বাড়িয়েছেন বাস মালিকরা। পাশাপাশি যাত্রীদের সুরক্ষায় প্রতিটি বাসে জীবাণুনাশক স্প্রে দেওয়াসহ প্রত্যেক যাত্রীকে মাস্ক পরার জন্য নির্দেশনা দেওয়া হচ্ছে।  

বান্দরবান থেকে চট্টগ্রাম যেতে পূরবী বাস সার্ভিসে ওঠা যাত্রী মো. ফারুক বাংলানিউজকে বলেন, আমরা অনেক আতঙ্কে মধ্যে আছি, তারপরও চাকরির জন্য নিরাপদ শারীরিক দূরত্ব নিশ্চিত করে বাসে ওঠে চট্টগ্রামের উদ্দেশ্যে যাচ্ছি।  

বান্দরবান পূরবী বাস সার্ভিসের কাউন্টার ম্যানেজার প্রিয়তোষ দাশ বাংলানিউজকে বলেন, দীর্ঘ দুই মাস বন্ধ থাকার পর বান্দরবানের সব রুটে সোমবার থেকে বাস সার্ভিস চালু হয়েছে। গত দুই মাস বাস বন্ধ থাকায় আমাদের অনেক ক্ষতি হয়েছে।  

তিনি আরও বলেন, করোনা পরিস্থিতির আগে বান্দরবান থেকে চট্টগ্রামের ভাড়া ছিল ১১০ টাকা কিন্তু বর্তমানে ৬০ শতাংশ বৃদ্ধি করে ১৭৫ টাকা ভাড়া নির্ধারণ করেছেন মালিকরা। অন্যদিকে বান্দরবান থেকে কক্সবাজারের ভাড়া ছিল ১৭০ টাকা, কিন্তু বর্তমানে ৬০ শতাংশ বৃদ্ধি করে নির্ধারণ করা হয়েছে ২৭০ টাকা।  
ছবি: বাংলানিউজবান্দরবান পূর্বানী বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক সুব্রত দাশ ঝন্টু বাংলানিউজকে বলেন, আমরা সরকারি স্বাস্থ্যবিধি মেনে সকাল থেকে বাস চলাচল শুরু করেছি। যাত্রীদের স্বাস্থ্য সুরক্ষায় প্রতিটি বাসে এক সিট খালি রেখে মোট আসনের অর্ধেক যাত্রী পরিববহন করছি। প্রতিটি বাসের প্রবেশ পথে জীবাণুনাশক স্প্রে ও হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে যাতে যাত্রীরা সুরক্ষিত থাকেন।

বান্দরবানের সিভিল সার্জন ডা. অংসুই প্রু মারমা বাংলানিউজকে বলেন, করোনার এই মহামারিতে আমাদের সবাইকে সচেতন হতে হবে। যাত্রাপথে হতে হবে আরও সর্তক, মুখে মাস্ক ব্যবহারের পাশাপাশি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে। যেখানে সেখানে ওঠা-বসা না করা এবং যাত্রা শেষে বাড়িতে এসে জীবাণুমুক্ত থাকার জন্য পোষাকসহ অন্যান্য সামগ্রী পরিষ্কার পরিচ্ছন্ন করতে হবে। প্রত্যেকে সচেতন হলেই এই মরণঘাতী ভাইরাস থেকে আমরা অনেকটাই মুক্ত থাকবো।  

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, জুন ০১, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।