ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

জাতীয়

নির্ধারিত সময়ের আগে ঘাট ছাড়লো ঢাকাগামী লঞ্চ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, মে ৩১, ২০২০
নির্ধারিত সময়ের আগে ঘাট ছাড়লো ঢাকাগামী লঞ্চ

বরিশাল: বরিশাল নদী বন্দর থেকে প্রায় দেড় ঘণ্টা আগে ছেড়ে গেছে ঢাকাগামী তিনটি বিলাসবহুল লঞ্চ। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে সরকারি নির্দেশনা কার্যকর ও স্বাস্থ্যবিধি বজায় রাখার লক্ষ্যে লঞ্চগুলোকে ঘাট ছাড়তে বাধ্য করা হয়। তবে এর আগেই লঞ্চগুলোতে ঢাকাগামী যাত্রীদের উপস্থিতি ছিল লক্ষণীয়।

বরিশাল নদী বন্দর সূত্রে জানা গেছে, করোনা ভাইরাস পরিস্থিতিতে দীর্ঘ দুই মাস সাতদিন পর রোববার থেকে লঞ্চ চলাচল শুরু হয়।  

প্রথম দিনই সকাল ৬টা থেকে অভ্যন্তরীণ রুটের লঞ্চ চলাচল শুরু হয়।

প্রায় ৩০টির মতো লঞ্চ থাকলেও যাত্রী কম হওয়াতে ১৬টি লঞ্চ চলাচল করে। এরপর বিকেল ৩টায় বরিশাল থেকে গ্রীন লাইনের একটি নৌযান ঢাকার উদ্দেশে যাত্রী নিয়ে রওনা দেয়। অপরদিকে রাতে এমভি সুন্দরবন-১১, অ্যাডভেঞ্চার-৯, সুরভী-৯ ঢাকার উদ্দেশে যাত্রী নিয়ে রওনা দেয়।

নির্ধারীত সময় অনুযায়ী রাত সোয়া ৮টার পর লঞ্চগুলো ঘাট ছাড়ার কথা থাকলেও যাত্রীদের ভিড় বেড়ে যাওয়ায় ৭টা থেকে সোয়া ৭টার মধ্যে ঢাকাগামী লঞ্চগুলোকে ঘাট ছাড়তে বাধ্য করা হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউর রহমান জানান, লঞ্চ চলাচল শুরু হওয়ার পর রোববার প্রথম দিন লঞ্চঘাট এলাকায় যাত্রীদের ভিড় বাড়তে থাকে। সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি কার্যকর করার লক্ষ্যে লঞ্চগুলোকে নির্ধারিত সময়ের আগে ঘাট ছাড়ানো হয়। যাতে নিয়ম অনুযায়ী অতিরিক্ত যাত্রী লঞ্চে উঠতে না পারে। আর এ মনিটরিং বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের নির্দেশনা অনুসারে প্রতিনিয়ত কার্যকর থাকবে।

এদিকে বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক ও নদী বন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু সরকার বলেন, সোমবার (১ জুন) নদী বন্দরে জীবাণুনাশক স্প্রে টানেল বসানো হবে। রোববার বিকল্পভাবে যাত্রীদের জীবাণুনাশক স্প্রে দেওয়া হয়েছে। সঙ্গে মাস্কের ব্যবহার নিশ্চিত করা হয়েছে। পাশাপাশি লঞ্চ কর্তৃপক্ষ হ্যান্ড স্যানিটাইজার দিয়ে যাত্রীদের হাত জীবাণুমুক্ত করার কাজটি করেছে।

তবে প্রথম দিন হিসেবে বিকেল থেকেই নদী বন্দরে যাত্রীদের উপস্থিতি বাড়তে থাকে। তাই নিয়ম অনুযায়ী যাত্রী সংখ্যা নিয়ন্ত্রণে রাখার জন্য লঞ্চগুলোকে আগেই ঘাট ছাড়ানো হয়।

যদিও ঘাট ছাড়ার আগে প্রতিটি লঞ্চেই যাত্রীদের ভিড় লক্ষ্য করা গেছে। আবার আগেভাগে লঞ্চ ছাড়ার কারণে অনেকই লঞ্চে উঠতে না পারায় বিপাকেও পড়েছেন।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, মে ৩১, ২০২০
এমএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa