ঢাকা, সোমবার, ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০, ১৯ জিলহজ ১৪৪১

জাতীয়

মৌলভীবাজারের পাশের হার বিভাগ থেকে এগিয়ে

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, মে ৩১, ২০২০
মৌলভীবাজারের পাশের হার বিভাগ থেকে এগিয়ে

মৌলভীবাজার: চলতি বছরের এসএসসি পরীক্ষার ফলাফলে মৌলভীবাজার জেলার পাশের হার এবার ছাড়িয়ে গেছে সিলেট শিক্ষা বিভাগের হারকে। শিক্ষা বোর্ডের পাসের হার শতকরা ৭৮ দশশিক ৭৯ এবং মৌলভীবাজার জেলা পাশের হার শতকরা ৮০ দশমিক ৮৮।

জেলা শিক্ষা অফিস সূত্র জানায়, জেলায় মোট জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ১০৬৫জন। এর মাঝে ৫২৭জন ছেলে এবং ৫৩৮জন মেয়ে।

সূত্র আরো জানায়, চলতি বছরের এসএসসি পরীক্ষায় মৌলভীবাজার জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৪ হাজার ৩৯৫জন। এর মাঝে ৯ হাজার ৮৯১ জন ছেলে এবং ১৪ হাজার ৫০৪জন। এসএসসিতে কৃতকার্য হয়েছে ১৯ হাজার ৭৩১জন। এর মাঝে ৮ হাজার ১৮৫জন ছেলে এবং ১১ হাজার ৫৪৬ জন মেয়ে।

অকৃতকার্য হিসাব বিশ্লেষণে দেখা যায়, ৪ হাজার ৬৬৪ জন পরীক্ষায় অকৃতকার্য হয়েছে। এর মাঝে ১ হাজার ৭০৬ জন ছেলে এবং ২ হাজার ৯৯৮ জন মেয়ে।

জেলা শিক্ষা অফিসার আবু সাইদ মো. আবদুল ওয়াদুদ বাংলানিউজকে বলেন, জেলার এসএসসির ফলাললের প্রাপ্ত তথ্যে দেখা যাচ্ছে যে, পাশের হার এবং জিপিএ-৫ প্রাপ্তির হার দুটোতেই ছেলেদের থেকে মেয়েরা এগিয়ে। আমাদের সার্ভারে সমস্যা থাকার কারণে এসএসসি ফলাফল প্রাপ্তিতে আমাদের বিলম্ব হয়। সেই তুলনায় শিক্ষার্থীরা মোবাইলে মেসেজের মাধ্যমে দ্রুত ফলাফল জানতে পারে।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘন্টা, ৩১ মে ২০২০
বিবিবি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa