ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরিশাল শিক্ষা বোর্ডে বেড়েছে পাসের হার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, মে ৩১, ২০২০
বরিশাল শিক্ষা বোর্ডে বেড়েছে পাসের হার

বরিশাল: বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে গত বছরের থেকে এবারে বেড়েছে পাসের হার। 

বোর্ডের বিভিন্ন সময়ে প্রকাশিত ফলাফলের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালের থেকে ২ দশমিক ২৯ শতাংশ বেড়ে এবারে মোট পাশের হার দাঁড়িয়েছে ৭৯ দশমিক ৭০ শতাংশে। পাশাপাশি ২০১৮ সালের থেকে এ বছরে ২৯৪টি জিপিএ-৫ বেড়ে মোট সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৪৮৩ জনে।

এ বছরে সর্বোচ্চ জিপিএ-৫ পেয়েছে বিজ্ঞান বিভাগে ৪ হাজার ৩১ জন, আর মানবিক বিভাগে ৩২০ জন ও বাণিজ্য বিভাগে পেয়েছে ১৩২ জন।

বিগত সময়ের চেয়ে এ বছরে এসএসসিতে পরীক্ষার্থীর সংখ্যা ছিল বেশি। এবছর পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ১২ হাজার ৪৩৬ জন। যার মধ্যে ছাত্র ৫৬ হাজার ৯০ জন এবং ছাত্রী ছিল ৫৬ হাজার ৩৪৬ জন। যার মধ্যে পাস করেছে ৮৯ হাজার ৬১৬ জন।

অপরদিকে গত বছর ৫ হাজার ৮১৫ জনের পরীক্ষার্থী কম অংশগ্রহণ করে। যার মধ্যে ছাত্র ৫২ হাজার ৫৯৯ জন এবং ছাত্রী ছিল ৫৪ হাজার ২২ জন। এদের মধ্যে পাস করেছিল ৭২ হাজার ৫৩৫ জন।

এছাড়াও এ বছর গত বছরের চেয়ে বহিষ্কৃত পরীক্ষার্থীর সংখ্যা কিছুটা বেড়েছে। এবছর ১০৩ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছেন, যা গত বছর ছিল ৯৫ জন।

এ বছর মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে ২৫ হাজার ৭৭৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে পাস করেছেন ২৩ হাজার ৬৫৯ জন। মানবিক বিভাগে ৬৪ হাজার ২৫৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করে পাস করেছেন ৪৭ হাজার ৯১৬ জন। বাণিজ্য বিভাগে ২২ হাজার ৪০৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে পাস করেছেন ১৮ হাজার ৪১ জন।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন বলেন, বিগত বছরের থেকে ফলাফল ভালো হয়েছে, তবে অন্যান্য বোর্ডের তুলনায় তেমনটা নয়। গণিত ও ইংরেজি বিষয়ে শিক্ষার্থীদের যে ভয় ছিল, তা অনেকটাই কাটিয়ে ওঠায় এবারে বরিশাল বোর্ডে গণিত ও ইংরেজিতে ফলাফল ভালো হয়েছে। আশাকরি সামনে আরো ভালো হবে।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, মে ৩১, ২০২০
এমএস/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।