ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্বাস্থ্যবিধি মেনে যাত্রা শুরু করলো লালমনি এক্সপ্রেস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, মে ৩১, ২০২০
স্বাস্থ্যবিধি মেনে যাত্রা শুরু করলো লালমনি এক্সপ্রেস

লালমনিরহাট: করোনা ভাইরাস প্রতিরোধে দীর্ঘ দুই মাস পরে স্বাস্থ্যবিধি মেনে লালমনিরহাট থেকে যাত্রা শুরু করেছে লালমনি এক্সপ্রেস ট্রেন।

রোববার (৩১ মে) নির্ধারীত সময় সকাল ১০টা ২০ মিনিটে লালমননিরহাট রেলওয়ে স্টেশন থেকে ঢাকা কমলাপুরের উদ্দেশে যাত্রা শুরু করে ট্রেনটি।

জানা গেছে, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস (কোভিড ১৯) সংক্রমণ রোধে বাংলাদেশে অঘোষিত লকডাউনে গণপরিবহন বন্ধ করে দেয় সরকার।

এতে রেলওয়ের লালমনিরহাট  বিভাগীয় রুটের ১৪ জোরা ট্রেন চলাচল বন্ধ রাখে রেলওয়ে কর্তৃপক্ষ। অবশেষে দীর্ঘ দুই মাস পরে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে প্রথম পর্যায়ে কয়েকটি আন্তঃনগর ট্রেন চলাচলের সিদ্ধান্ত নেয় সরকার। সেই সিদ্ধান্ত মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে যাত্রীদের শারীরিক দূরত্ব বজায় রেখে রোববার (৩১ মে) নির্ধারীত সময়ে লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করে লালমনি এক্সপ্রেস ট্রেন।  

যাত্রীদের সুরক্ষার জন্য অনলাইনের মাধ্যমে টিকিট বিক্রি করা হয়েছে। সেখানেও মানা হয়েছে শারীরিক দূরত্ব। চাহিদা থাকলেও স্বাস্থ্যবিধির কারণে পুরো ট্রেনটি অর্ধেক যাত্রী নিয়ে যাত্রা শুরু করে। এছাড়াও রেলওয়ে প্লাটফরম গেটে প্রবেশের আগে ডিজিটাল থার্মোমিটারে তাপমাত্রা পরিমাপ ও শতভাগ মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। যাত্রীদের জন্য ট্রেনে পর্যাপ্ত সাবান, পানি ও স্যানিটাইজার রাখা হয়েছে। ট্রেনটি শতভাগ হকার ও ভিক্ষুক মুক্ত হয়ে গন্তব্যের উদ্দেশে যাত্রা শুরু করে।

দীর্ঘদিন বন্ধ থাকার পরে পুনরায় যাত্রা শুরু করা লালমনি এক্সপ্রেস ট্রেনটি গার্ড আল আমিনের পরিচালনায় কমলাপুর স্টেশনের উদ্দেশে লালমনিরহাট ত্যাগ করে। চালক শফিউল আলম ও সহকারী চালক আবু বক্কর সিদ্দিক ট্রেন চালানোর দায়িত্বে রয়েছেন। ট্রেনে প্রবেশ ও বাহির পথ পৃথক করে সীমিত পরিসরে হলেও আগের সব স্টেশনে যাত্রাবিরতি দেবে লালমনি এক্সপ্রেস ট্রেন।  

স্বাস্থ্যবিধি মেনে চলছে লালমনি এক্সপ্রেস।  ছবি: বাংলানিউজযাত্রী বিউটি বেগম বাংলানিউজকে বলেন, লাইনে দাঁড়াতে হয়নি। নির্ধারীত মূল্যে অনলাইনে টিকিট করেছি। পাশের সিট ফাঁকা হলেও টিকিট মূল্য বাড়ানো হয়নি। সব থেকে মজার বিষয় ট্রেনটি শতভাগ হকার ও ভিক্ষুকমুক্ত। এমন পরিবেশ আগামী দিনেও বজায় রাখলে করোনা সংক্রমণ রোধে কার্যকর ভূমিকা রাখবে বলেও দাবি করেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক রেলওয়ের একজন কর্মকর্তা বলেন, আপাতত মাস্ক ব্যবহার করে দায়িত্ব পালন করছি। রেল কর্মচারীদের পর্যাপ্ত করোনা ভাইরাস সুরক্ষা সামগ্রী দেওয়া উচিত। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বলা হলে আপাতত যা আছে তা দিয়ে ট্রেন চালানোর নির্দেশ দেন। যা পালন করা হচ্ছে। দ্রুত সুরক্ষা সামগ্রী সরবরাহের দাবি জানান তিনি।

বাংলাদেশ রেলওয়ে লালমনিরহাট বিভাগীয় ব্যবস্থাপক তাপস কুমার দাস বাংলানিউজকে বলেন, সরকারি নির্দেশনা মেনে অনলাইনে টিকিট বিক্রি করে লালমনি এক্সপ্রেস যাত্রা শুরু করেছে। একইসঙ্গে যাত্রীদের জন্য ট্রেনে পর্যাপ্ত পরিমাণে সাবান পানি ও স্যানিটাইজার রাখা হয়েছে। প্রতিটি স্টেশনে যাত্রীদের তাপমাত্রা ও মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। পৃথক করা হয়েছে ট্রেনে প্রবেশ ও বাহির পথ। পাশের সিট অবিক্রিত রেখে শারীরিক দূরত্ব রাখা হয়েছে। সব মিলে সব নির্দেশনা মেনেই যাত্রা শুরু হয়েছে ট্রেনের।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, মে ৩১, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।