ঢাকা, সোমবার, ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০, ১৯ জিলহজ ১৪৪১

জাতীয়

বরিশালে শুরু হয়েছে যাত্রীবাহী নৌযান চলাচল, যাত্রী সঙ্কট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, মে ৩১, ২০২০
বরিশালে শুরু হয়েছে যাত্রীবাহী নৌযান চলাচল, যাত্রী সঙ্কট

বরিশাল: ২ মাস ৭ দিন পর সারাদেশের মতো বরিশালেও শুরু হয়েছে যাত্রীবাহী নৌযান অর্থাৎ লঞ্চ চলাচল। রোববার (৩১ মে) সকাল ৬টা থেকে বরিশাল বিভাগের স্থানীয় ও অভ্যন্তরীণ রুটে ছোট লঞ্চের চলাচল শুরু হয়। 

এরপর থেকে নির্ধারিত রুটে নির্ধারিত সময়ে লঞ্চগুলো চলাচল করেছে। আর রাতে নির্ধারিত সময়ে বরিশাল থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রী নিয়ে ঘাট ত্যাগ করারর কথা রয়েছে বেশ কয়েকটি বিলাসবহুল লঞ্চের।

যার প্রস্তুতিও চলছে গতকাল শনিবার থেকে।

এদিকে বরিশাল নদী বন্দর ঘুরে দেখা গেছে, লঞ্চ চলাচলের শুরুর দিন সকালে যাত্রীসংখ্যা ছিল খুবই কম। একারণে স্বাস্থ্যবিধি মেনে দূরত্ব বজায় রেখে লঞ্চে আরোহী হয়েছেন যাত্রীরা। লঞ্চে ঢোকার পথে জীবাণুনাশক দেওয়া হয়েছে হাতে, তবে শরীরের তাপমাত্রা মাপার ব্যবস্থা নিতে দেখা যায়নি লঞ্চ কর্তৃপক্ষকে। অপরদিকে নদী বন্দরে প্রবেশের পথে সকালে জীবাণুনাশক ছিটানোর কোন তৎপরতা দেখা যায়নি।  

যাত্রীরা বলছেন, নিজের স্বার্থে সকলকে মানতেই হবে স্বাস্থ্যবিধি। আর লঞ্চ কর্তৃপক্ষ বলছে সাধ্য অনুযায়ী স্বাস্থ্যবিধি রক্ষার চেষ্টা করা হয়েছে।  

মৌসুমী-১ লঞ্চের মাষ্টার মো. নজরুল ইসলাম জানান, চালনা শুরু করার আগে তারা লঞ্চ ধুয়ে মুছে জীবাণুনাশক স্প্রে করে নিয়েছেন। যাত্রীদের হাতে দেওয়া হয়েছে জীবাণুনাশক, মাস্কের ব্যবহার নিশ্চিত করণের লক্ষ্যেও যাত্রীদের বলা হচ্ছে। তবে যাত্রীদেরও এ বিষয়ে সচেতন হতে হবে।

শরীরের তাপমাত্রা মাপার ব্যবস্থা না থাকার বিষয়টি জানিয়ে বিআইডব্লিউটিএ’র নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শক কবির হোসেন বলেন, সাধারণ সামাজিক দূরত্ব নিশ্চিত, গ্লাভস ও মাস্ক ব্যবহারের বিষয়ে যাত্রীরাই সচেতন রয়েছে। আর জীবাণুনাশক ব্যবহারে লঞ্চ কর্তৃপক্ষই সচেতন রয়েছেন। তবে সকাল থেকে যাত্রী সংখ্যা খুবই কম থাকায় সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি শতভাগ পালন করা হয়েছে।

তিনি জানান, সকাল থেকে এ পর্যন্ত ভোলার ইলিশা ও লক্ষ্মীপুরের মজুচৌধুরীরহাটের উদ্দেশ্যে ১টি, ভোলার ভেদুরিয়ার উদ্দেশ্যে ২টি, মেহেন্দিগঞ্জের পাতারহাট ১টি, বাহেরচর ১টি লঞ্চ স্বল্প সংখ্যক যাত্রী নিয়ে বরিশাল নদী বন্দর ছেড়ে গেছে। অপরদিকে ভোলা থেকে ১টি ও পাতারহাট থেকে একটি লঞ্চ স্বল্প সংখ্যক যাত্রী নিয়ে বরিশাল এসেছে।

উল্লেখ্য, করোনার সংক্রমণ এড়াতে গত ২৪ মার্চ সরকার লঞ্চ চলাচল বন্ধ করে। এর পর আজ থেকে শুরু হয়েছে লঞ্চ চলাচল। বরিশাল থেকে রাতে সুন্দরবন, সুরভী, কীর্তনখোলা ও অ্যাডভেঞ্চার-এই ৪টি বিলাসবহুল লঞ্চ রাজধানীর উদ্দেশ্যে ছেড়ে যাবে।

বাংলাদেশ সময়: ১০০৩ ঘণ্টা, মে ৩১, ২০২০
এমএস/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa