ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

করোনা: স্বাস্থ্যবিধি মানতে সড়কে চিত্রাঙ্কন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, মে ৩০, ২০২০
করোনা: স্বাস্থ্যবিধি মানতে সড়কে চিত্রাঙ্কন

পাবনা: পাবনার চাটমোহরে নাগরিক সাংবাদিকতার প্রথম ধারণা ফেসবুক পেজ ‘চেতনায় চাটমোহর’র উদ্যোগে করোনায় জনসচেতনা বৃদ্ধির জন্য সড়কে চিত্রাঙ্কন কর্মসূচি পালন করছে সংগঠনটির সদস্যরা। 

করোনা ভাইরাস সম্পর্কে পথচারীদের সচেতন করার অংশ হিসেবে যাওয়া আসার পথে এ চিত্রাঙ্কন করা হয়েছে বলে জানান আয়োজকরা।

শুক্রবার (২৯ মে) থেকে চাটমোহর পৌর সদরের জারদিস মোড় নামক স্থান থেকে শুরু হওয়া এ কর্মসূচি চলবে আগামী এক সপ্তাহ পর্যন্ত।

করোনা ভাইরাসের সংক্রমণ থেকে সাধারণ মানুষকে মুক্ত রাখার এই ব্যতিক্রমী উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয়রা।

চাটমোহর পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়কগুলোর মোড়ে জনসচেতনতা বৃদ্ধির জন্য অংকন করা হবে স্বাস্থ্যবিধির বিভিন্ন কথা। আর এই চিত্রাঙ্কন কার্যক্রমমের মাধ্যমে করোনা ভাইরাসে করণীয় সম্পর্কে সাধারণ মানুষ সচেতন হবে বলে মনে করছেন সংগঠনটির সদস্যরা।  

এ সময় বিভিন্ন সংগঠনের সদস্য ও শিশু-কিশোরা এই কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করে নিজেদের হাতের ছাপ রেখে যান চিত্রাঙ্কনে অংশ নিয়ে।

উপস্থিত থেকে কর্মসূচিতে উৎসাহ যোগান চাটমোহর সার্কেলের সহকারী পুলিশ সুপার সজীব শাহরীন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইকতেখারুল ইসলাম, জেলা পরিষদ সদস্য হেলাল উদ্দিন ও সাইদুল ইসলাম পলাশ, বড়াল রক্ষা আন্দোলনের সদস্য সচিব এস এম মিজানুর রহমান, চাটমোহর ব্যবসায়ী সমিতির সভাপতি কে এম বেলাল হোসেন স্বপন, সহ-সভাপতি শেখ জিয়ারুল হক সিন্টু, অরবিটল লিংক স্কুল অ্যান্ড কলেজের পরিচালক আব্দুল মতিন, চিত্রশিল্পী মিলন রব সহ অনেকে।

স্বাস্থ্যবিধি মানতে সড়কে চিত্রাঙ্কন।  ছবি: বাংলানিউজস্থানীয় যে সব সংগঠন এই কার্যক্রম বাস্তবায়নে অংশগ্রহণ করছেন তাদের মধ্যে রয়েছেন ফাউন্ডেশন অফ হিউনিমিটি, তারুণ্যের আলো, বিডি ক্লিন-চাটমোহর ও স্বপ্ন পক্ষ’র কর্মীরা। আর পুরো কর্মসূচি সমন্বয় করেন অংকন শিক্ষক মানিক দাস।

এ বিষয়ে চেতনায় চাটমোহরের সমন্বয়ক জেমান আসাদ জানান, মানুষ অপ্রয়োজনে পথে বের হচ্ছেন। মুখে মাস্ক থাকছে না, শারীরিক দূরত্ব বজায় রাখছেন না। তাই পথচারীদের জন্য পথেই আমরা ছড়িয়ে দিতে চাই সচেতনতার বার্তা। এ উদ্দেশেই সড়ক সচেতনতার এই উদ্যোগ গ্রহণ। পথ চলতে চলতে মানুষ এই ছবি দেখে যেন অনুভব করেন। প্রাথমিকভাবে চাটমোহর পৌর সদরের পাঁচটি পয়েন্টে এই ছবি আঁকার কাজ করা হবে।

কর্মসূচির অংকন শিক্ষক মানিক দাস বলেন, সরকারের পাশাপাশি বিভিন্ন ব্যক্তি ও সংগঠনগুলো বিভিন্নভাবে মানুষকে সচেতন করার কাজ করে যাচ্ছে। তারপরও মানুষের মধ্যে সচেতনতার বড় অভাব। সে কারণে চেতনায় চাটমোহর যে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে তা সত্যি প্রশংসার দাবিদার। আমরা চাই পথে চলা মানুষ আমাদের ছবি দেখে সচেতন হবেন।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, মে ৩০, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।