ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিরাজগঞ্জে যমুনার স্পার বাঁধে ধস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, মে ৩০, ২০২০
সিরাজগঞ্জে যমুনার স্পার বাঁধে ধস

সিরাজগঞ্জ: টানা বর্ষণে পানি বৃদ্ধির ফলে তীব্র স্রোতে সিরাজগঞ্জে যমুনার স্পার বাঁধের প্রায় ২১ মিটার অংশ ধসে নদীগর্ভে বিলিন হয়ে গেছে।  

শনিবার (৩০ মে) সকালে সদর উপজেলার ছোনগাছা ইউনিয়নের শিমলা স্পার বাঁধে এ ধস দেখা দেয়। খবর পেয়ে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সিরাজগঞ্জের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

  

পাউবো সিরাজগঞ্জের উপ-বিভাগীয় প্রকৌশলী এ কে এম রফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, ২০০০-০১ অর্থবছরে ভাঙন এড়াতে যমুনার গতিপথ পরিবর্তনের লক্ষ্যে শিমলা এলাকায় এ স্পার বাঁধটি নির্মাণ করা হয়। এরপর বেশ কয়েকবার স্পারটি সংস্কারও করা হয়েছে। শনিবার ভোর রাত থেকে প্রবল বর্ষণ ও যমুনার পানি বৃদ্ধি পেয়ে তীব্র স্রোতে স্পার বাঁধের স্যাংক (স্পারের মাটির অংশ) প্রায় ২১ মিটার ধসে গেছে। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শণ করে ধস ঠেকাতে বালিভর্তি জিওব্যাগ ডাম্পিংয়ের প্রস্তুতি চলছে।  
ছবি: বাংলানিউজতিনি আরও বলেন, গত ৮ দিনে যমুনা নদীতে রেকর্ড হারে পানি বৃদ্ধি পেয়েছে। শনিবার সকালে শহর রক্ষা বাঁধের হার্ডপয়েন্ট এলাকায় ১২ দশমিক ২৫ মিটার পানি প্রবাহ রেকর্ড করা হয়েছে। যা বিপদসীমার ১ দশমিক ১০ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে শনিবার থেকে নদীর পানি কমা শুরু হতে পারে।  
ছবি: বাংলানিউজবাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, মে ৩০, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।