ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় প্রথমবার করোনা রোগীর শরীরে প্লাজমা থেরাপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, মে ২৮, ২০২০
খুলনায় প্রথমবার করোনা রোগীর শরীরে প্লাজমা থেরাপি

খুলনা: খুলনায় প্রথমবারের মতো একজন করোনা রোগীর শরীরে প্লাজমা থেরাপি প্রয়োগ করা হয়েছে। 

বৃহস্পতিবার (২৮ মে) বিকেলে খুলনা করোনা হাসপাতালে (ডায়াবেটিক হাসপাতাল) আনুষ্ঠানিক এক করোনা রোগীর শরীরে এ থেরাপি প্রয়োগ করা হয়।

বাগেরহাটের বাসিন্দা স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক ডা. মো. মঞ্জুরুল এ প্লাজমা দান করেন।

খুলনা মেডিক্যাল কলেজের (খুমেক) ট্রান্সফিশন মেডিসিন বিভাগ ও কোভিড ডেডিকেটেড হাসপাতালের বিশেষজ্ঞদের সমন্বয়ে এ গবেষণা পরিচালিত হচ্ছে।

খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগ পরিচালনা কমিটির সদস্য সচিব ডা. মো. জিল্লুর রহমান তরুণ জানান, ডা. মঞ্জুরুল গত ১ এপ্রিল করোনা আক্রান্ত হন। পরবর্তীতে তিনি চিকিৎসকের পরামর্শে সুস্থ হন। তার করোনা রিপোর্ট নেগেটিভ আসে। তিনি খুলনা মেডিক্যাল কলেজের রক্ত পরিসঞ্চালন বিভাগের চিকিৎসকদের আহ্বানে খুলনা করোনা ডেডিকেটেড হাসপাতালে করোনা আক্রান্ত মুমূর্ষু রোগীকে প্লাজমা দিতে এগিয়ে আসেন। খুমেক হাসপাতালের ব্লাড ব্যাংকে তার প্লাজমা দান করেন। বৃহস্পতিবার ওই ব্যক্তির শরীরে ডা. মঞ্জুরুলের প্লাজমা খুলনা মেডিক্যাল কলেজের ইথিকাল কমিটির অনুমোদন নিয়ে প্রয়োগ করা হয়েছে। ডা. মঞ্জুরুলের অবদান খুলনাবাসীর জন্য ইতিহাস হয়ে থাকবে।

এসময় উপস্থিত ছিলেন- খুমেকের অধ্যক্ষ অধ্যাপক ডা. আব্দুল আহাদ, উপাধ্যক্ষ ডা. মেহেদী নেওয়াজ, খুমেক হাসপাতালের পরিচালক ডা. মুন্সী রেজা সেকেন্দার।

সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন- কনভালেসেন্ট প্লাজমা থেরাপি ক্লিনিক্যাল ট্রায়াল প্রোজেক্টের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ও ট্রান্সফিশন মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডা. এস এম তুষার আলম, কো-ইনভেস্টিগেটর অধাপক ডা. শেখ আমির হোসেন, সহযোগী অধ্যাপক ডা. শেখ ফরিদ উদ্দিন আহমেদ, সহযোগী অধ্যাপক ডা. খসরুল আলম মল্লিক, সহকারী অধ্যাপক ডা. শাহনাজ পারভীন, কনসালটেন্ট মেডিসিন ডা. শৈলেন্দ্রনাথ বিশ্বাস ও মেডিক্যাল অফিসার ট্রান্সফিশন মেডিসিন বিভাগ ডা. জিল্লুর রহমান তরুণ।

এছাড়া এ টিমের অন্যতম একজন কো-ইনভেস্টিগেটর, বিশেষজ্ঞ হিসাবে সব সময় পরামর্শ দিচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ট্রান্সফিশন মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. ফারাহ আনজুম সোনিয়া।

প্লাজমা থেরাপি একটি আশা জাগানো রিসার্চ ট্রিটমেন্ট, যা সাম্প্রতিক সময়ে উন্নত বিশ্বের অনেক দেশে সফলভাবে চালু হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, মে ২৮, ২০২০
এমআরএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।