ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হাসপাতালের গেটে সন্তান প্রসব: ২ তদন্ত কমিটি গঠন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, মে ২৮, ২০২০
হাসপাতালের গেটে সন্তান প্রসব: ২ তদন্ত কমিটি গঠন

গাইবান্ধা: গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ফিরিয়ে দেওয়ায় হাসপাতালের গেটে সন্তান প্রসবের ঘটনায় পৃথক দু’টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  

বৃহস্পতিবার (২৮ মে) বিকেলে বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন গাইবান্ধার সিভিল সার্জন ডা. এবিএম হানিফ।  

তিনি বলেন, ওই ঘটনায় গাইবান্ধা সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. গোলাম মোস্তাফাকে প্রধান করে বৃহস্পতিবার একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

 

কমিটির সদস্যরা হলেন- সদরের মেডিক্যাল অফিসার ডা. ডায়না সরকার ও পাবলিক হেলথ নার্স মাসুমা খাতুন। কমিটিটি আগামী এক সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদ জমা দেবেন। এরই পরিপ্রেক্ষিতে দায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।  

এর আগে বুধবার (২৭ মে) পৃথক অপর একটি তদন্ত কমিটি গঠন করেন সাদুল্লাপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শাহিনুল ইসলাম।  তিনি বাংলানিউজকে জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত জুনিয়র কনসালটেন্ট গাইনি ডা. শামীমা বেগমকে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। কমিটির অপর দুই সদস্য হলেন- কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা. সুরঞ্জন কুমার ও মিডওয়াইফ রিনা আকতার। আগামী এক সপ্তাহের মধ্যে এই কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।  

২৫ মে ঈদের দিন বিকেলে উপজেলা জামুডাঙ্গা গ্রামের প্রসূতি মা রাশেদা বেগমের (৩৫) প্রসব বেদনা ওঠে। তখন তার স্বামী হতদরিদ্র বাদশা মিয়া তাকে রিকশাভ্যানযোগে সাদুল্লাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন। সেসময় সেখানে দায়িত্বরত সেবিকা বাসনা রাণী কোনো পরীক্ষা না করেই রাশেদাকে গাইবান্ধায় নিয়ে যেতে বলেন।  

পরে নিরুপায় হয়ে গাইবান্ধায় নিয়ে যাওয়ার সময় পথে ওই স্বাস্থ্য কমপ্লেক্সের মূল ফটকেই একটি ফুটফুটে নবজাতক (ছেলে) প্রসব করেন রাশেদা বেগম। সেসময় প্রসূতি মায়ের প্রচুর রক্তক্ষরণ হতে থাকলে স্থানীয়রা ক্ষিপ্ত হয়ে সাদুল্লাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ঘেরাও করে। পরে বাধ্য হয়ে কর্তৃপক্ষ তাকে ভর্তি করে নেন। বর্তমানে ওই নবজাতক ও প্রসূতি মা সুস্থ আছেন।  

এ ব্যাপারে সেবিকা বাসনা রাণী বাংলানিউজকে জানান, ওই প্রসূতি মায়ের সন্তান প্রসবের জন্য বাড়িতেও চেষ্টা করা হয়েছিল। ফলে রোগীর অবস্থা খারাপ ছিল। তাই তাকে গাইবান্ধায় স্থানান্তর করা হয়েছিল।  

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, মে ২৮, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।