ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

রাজধানীবাসীর ঘরবন্দি ঈদ উদযাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, মে ২৫, ২০২০
রাজধানীবাসীর ঘরবন্দি ঈদ উদযাপন

ঢাকা: করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ঘরবন্দি ঈদ উদযাপন করছে নগরবাসী। সংক্রমণ ঠেকাতে  ব্যতিক্রমধর্মী ঈদ পালন করছেন তারা। আত্মীয়-স্বজনের বাসায় ঘোরাঘুরি না হলেও থেমে নেই ঈদ আনন্দ। মোবাইল ও অনলাইনের মাধ্যমে একে অপরকে ঈদ শুভেচ্ছা বিনিময় করছেন। রাস্তায় বের না হয়ে ভিন্ন আমেজে এবারের ঈদ উদযাপন হচ্ছে নগরীতে।

সোমবার (২৫ মে) রাজধানীর বিভিন্ন পাড়া-মহল্লায় ঘুরে দেখা গেছে অনেকটা ঘরবন্দি অবস্থায় ঈদ উদযাপন করছে নগরবাসী।

কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ঘরে থাকতে হবে।

এজন্য আমরা ঘরে থেকে পরিবারের সকলের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করে নিচ্ছি। জীবনের চেয়ে বড় উৎসব নয়। জীবন থাকলে আগামীতে অনেক উৎসব একসঙ্গে করা যাবে।

এ ব্যাপারে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত মিরপুর পীরেরবাগের বাসিন্দা খালেদা আক্তার পিংকি বাংলানিউজকে বলেন, ঈদ শ্বশুর বাড়ি গোপালগঞ্জে উদযাপন করি। এবার ঢাকায় করছি, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ঝুঁকি নেইনি। তবে ঈদের সকালে শ্বশুর, শাশুড়ি ও আত্মীয়-স্বজন সকলের সঙ্গেই অনলাইনে কথা বলেছি। শুভেচ্ছা বিনিময় করেছি, শুধু তাই নয় মায়ের বাসা শেওড়াপাড়ায় সেখানেও যাচ্ছি না। আগে সুস্থ থাকতে হবে। সুস্থ থাকলে সবার সঙ্গেই দেখা হবে। তাই এবারের ঈদটা অনেকটা স্বেচ্ছায় ঘরবন্দি হয়ে উদযাপন করছি।

ঘরে বসে ঈদ উদযাপন।  ছবি: বাংলানিউজ
ঈদে ঘরবন্দি হয়ে ফেসবুক ও অনলাইনে সময় কাটছে শেওড়া পাড়ার বাসিন্দা ও ব্যবসায়ী কবীর হোসেনের। তিনি বাংলানিউজকে বলেন, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ, করোনার কারণে বাইরে বের হতে পারছি না। তাই ঘরবন্দি জীবনে ফেসবুক অনলাইনের মাধ্যমেই সময় কাটছে। তবে ঈদের পরদিন প্রতিবছরই বাড়িতে যাই কিন্তু এবছর যাচ্ছি না। করোনা সংক্রমণ ঠেকাতে সবাইকে সচেতন হতে হবে। সচেতনতার কোনো বিকল্প নেই।

এদিকে, অধিকাংশ মানুষ স্বেচ্ছায় ঘরবন্দি থাকলেও ঈদের দিন সকাল থেকেই রাজধানীর পাড়া-মহল্লায় অলিগলির মোড়ে মোড়ে তরুণদের আড্ডা জমে উঠেছে। আড্ডাগুলোতে শারীরিক দূরত্ব মানা না হলেও সকলকেই মাস্ক পরিহিত অবস্থায় দেখা যাচ্ছে। ঘরবন্দি নগরবাসীর অনেককেই পরিবারের সদস্যদের নিয়ে আড্ডা দিতে দেখা গেছে বাসা বাড়ির ছাদে।

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, মে ২৫, ২০২০
এসএমএকে/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।