bangla news

কবি নজরুলের সমাধিতে জাসাসের শ্রদ্ধা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৫-২৫ ৪:১৯:০৪ পিএম
কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হচ্ছে, ছবি: বাংলানিউজ

কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হচ্ছে, ছবি: বাংলানিউজ

ঢাকা: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে শ্রদ্ধা জানিয়েছে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা-জাসাস।

সোমবার (২৫ মে) সকালে সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করা হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।

রুহুল কবির রিজভী বলেন, কাজী নজরুল ইসলাম আমাদের সাহিত্যের এমন কোনো শাখা নেই, যেখানে তার অবদান নেই। কবিতা, গান, প্রবন্ধ, গল্প, উপন্যাস, সাংবাদিকতা, চলচ্চিত্র নির্মাণ প্রতিটি ক্ষেত্রেই তিনি রেখেছেন প্রতিভার স্বাক্ষর।

তিনি বলেন, জাতির যেকোনো দুঃসময়ে কাজী নজরুলের সাহিত্য মানুষকে উদ্দীপ্ত করেছে সংকটকে মোকাবিলা করে এগিয়ে যাওয়ার জন্য। স্বৈরাচারী অন্যায়ের বিরুদ্ধে সংগ্রামে কবি নজরুলের গান ও কবিতা আজও মানুষের প্রেরণার উৎস। বর্তমানে বিশ্বব্যাপী করোনা ভাইরাসের আঘাত এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চলের আম্পানের তাণ্ডব আতিক্রম করছে মানুষ। এমন দুর্বিষহ ও দুঃখজনক পরিস্থিতি মোকাবিলা করতে মানুষকে জেগে উঠতে অভয় যোগাবে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান ও কবিতা।

তিনি আরও বলেন, আজ ঈদুল ফিতরের দিনে জাতীয় কবির জন্মদিন। দুটিই আমাদের জন্য আনন্দের। কিন্তু আমরা বর্তমান দুর্যোগে অসংখ্য ক্ষুধার্ত মানুষের দিকে তাকিয়ে ঈদের আনন্দ যেমনি সেইভাবে উদযাপন করতে পারছি না, তেমনি কবির জন্মদিনের কর্মসূচিও সেভাবে পালন করা সম্ভব হচ্ছে না। তবে অনন্য শিল্প শ্রষ্টা এই সংগ্রামী কবির জীবনাদর্শ দুর্যোগ মোকাবিলার পাথেয় হোক। আমি তার বিদেহী আত্মার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জাসাস কেন্দ্রীয় নির্বাহী কমিটির ১নং যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেন রোকন, যুগ্ম সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মঞ্জু মিয়া, সহ-দপ্তর সম্পাদক মিজানুর রহমান, সম্পাদক শামসু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, মে ২৫, ২০২০
এমএইচ/টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-05-25 16:19:04