ঢাকা, রবিবার, ১০ শ্রাবণ ১৪২৮, ২৫ জুলাই ২০২১, ১৪ জিলহজ ১৪৪২

জাতীয়

বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৮ ঘণ্টা, মে ২৫, ২০২০
বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত ঈদের নামাজ আদায় করছেন মুসল্লিরা। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। করোনা ভাইরাস পরিস্থিতির জন্য নিরাপদ শারীরিক দূরত্ব ও অন্যান্য নির্দেশনা মেনেই এই জামাত অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৫ মে) সকাল ৭টায় এই জামাত অনুষ্ঠিত হয়। ঈদের প্রথম জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান।

মুকাব্বির হিসেবে দায়িত্ব পালন করেন মসজিদের মুয়াজ্জিন হাফেজ কারী কাজী মাসুদুর রহমান। ঈদের নামাজ আদায় করছেন মুসল্লিরা।  ছবি: ডিএইচ বাদলজামাত শেষে খুতবা পেশ করা হয়। এরপর শুরু হয় দোয়া ও মোনাজাত।

মোনাজাতে দেশ ও জাতির মঙ্গল কামনা করা হয়েছে। পাশাপাশি সম্প্রতি বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতদের জন্য দোয়া করা হয়েছে। এছাড়া মোনাজাতে সব উম্মতে মোহাম্মদির গুনাহ মাফ চাওয়া হয়েছে।  যেকোনো বিপদ থেকে দেশকে হেফাজতের জন্য প্রার্থনা করা হয়েছে।

স্বাস্থ্যবিধি মেনে ঈদ জামাত, কোলাকুলি ও হাত মেলাতে মানা থাকায় সেগুলো মেনেই ঈদের নামাজ আদায় করেছেন মুসল্লিরা। নামাজ শেষে কাউকেই দেখা যায়নি হাত মেলাতে বা কোলাকুলি করতে। ফলে অনেকেই একটু মনোকষ্ট নিয়েই ফিরেছেন ঘরে।

আরও পড়ুন>>>নামাজের জন্য দীর্ঘলাইন, নেই নিরাপদ শারীরিক দূরত্ব

তারা জানান, ঈদের নামাজের পর প্রথম আনন্দ হলো কোলাকুলি। তবে নিজেদের নিরাপত্তার স্বার্থেই এবার তারা বিরত থাকছেন সেসব থেকে।

স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা প্রবেশ করেন মসজিদে।  ছবি: ডিএইচ বাদলসকালে জাতীয় মসজিদে প্রধান ঈদ জামাতে নামাজ আদায় করার জন্য বিভিন্ন এলাকা থেকে মুসল্লিরা আসেন। সকালের আবহাওয়া ভালো থাকায় এখানে আসতে তাদের কোনো সমস্যা হয়নি বলেই জানিয়েছেন তারা।

মসজিদে প্রবেশ করছেন মুসল্লি।  ছবি: ডিএইচ বাদলবায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে আরও চারটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জামাত সকাল ৮টা, তৃতীয় জামাত সকাল ৯টা, চতুর্থ জামাত সকাল ১০টা এবং পঞ্চম ও সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে।

বাংলাদেশ সময়: ০৭৪১ ঘণ্টা, মে ২৫, ২০২০
এইচএমএস/এমকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa