ঢাকা, শুক্রবার, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ০৪ ডিসেম্বর ২০২০, ১৭ রবিউস সানি ১৪৪২

জাতীয়

আম্পান: পটুয়াখালী আশ্রয়কেন্দ্রে ৩ লাখ ৫৪ হাজার মানুষ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, মে ২০, ২০২০
আম্পান: পটুয়াখালী আশ্রয়কেন্দ্রে ৩ লাখ ৫৪ হাজার মানুষ 

পটুয়াখালী: ঘূর্ণিঝড় 'আম্পান' মোকাবিলায় নতুন পুরাতন ৯০৭টি আশ্রয়কেন্দ্রে ৩ লাখ ৫৪ হাজার মানুষ এবং ৮০ হাজার গবাদিপশুকে নিয়ে আসা হয়েছে।

জেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কক্ষের তথ্য মতে বুধবার (২০ মে) সকাল ১০টা পর্যন্ত এসব লোকজন ও গবাদিপশু আশ্রয়কেন্দ্রে আনা হয় বলে নিশ্চিত করেছেন স্থানীয় প্রশাসন।

এর আগে মঙ্গলবার (১৯ মে) মধ্যে রাতে জেলার কয়েকটি আশ্রয়কেন্দ্র পরিদর্শন করেন জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী ও পুলিশ সুপার মোহাম্মদ মইনুল হাসান।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক মো. হেমায়েত উদ্দিন, ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার ফিরোজ আহমেদসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরিদর্শনকালে জেলা প্রশাসক আশ্রয় গ্রহণকারীদের সঙ্গে কথা বলেন এবং তাদের ইফতার ও রাতের খাবারের খোঁজ-খবর নেন। আশ্রয়কেন্দ্রগুলোর সার্বিক পরিস্থিতি দেখেন এবং শুকনো খাবার ও পানি বিতরণ করেন।

ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় জেলায় ২০০ মেট্রিক টন চাল, নগদ তিন লাখ টাকা, শিশুখাদ্য কেনার জন্য দুই লাখ টাকা, গোখাদ্য কেনার জন্য দুই লাখ টাকা ও তিন হাজার প্যাকেট শুকনা খাবার মজুত রাখা হয়েছে।

এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় সুপার সাইক্লোন ‘আম্পান’ এর প্রভাবে জেলায় বৃষ্টি ও ধমকা হাওয়া বইতে শুরু করেছে।

এদিকে সকালে পটুয়াখালী জেলার অদূরবর্তী চর ও দ্বীপগুলোকে ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

এছাড়াও সাইক্লোন শেল্টারে আশ্রয় নেওয়াদের ও দুর্যোগের আগে ও পরে জনগণের জানমালের নিরাপত্তা ও সাইক্লোন শেল্টারে নারী ও শিশুদের সুরক্ষায় কঠোর নির্দেশনা দিয়েছে জেলা পুলিশ সুপার। প্রতিটি আশ্রয়কেন্দ্রে দায়িত্ব পালন করছে পুলিশ ও গ্রাম পুলিশের সদস্যরা।

জেলা প্রশাসনের পাশাপাশি জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে সাইক্লোন শেল্টারগুলোতে শারীরিক দূরত্ব নিশ্চিত এবং স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রয়োজনীয় জনবল ও সরঞ্জামাদীর ব্যবস্থা নেওয়া হচ্ছে।

দুর্যোগ মুহূর্তে আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়া মানুষের খাদ্য সরবরাহের জন্য চিড়া, গুড়, বিশুদ্ধ পানিসহ মোমবাতি ও দিয়াশলাই মজুদ রাখার সিদ্ধান্ত নিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর।

বাংলাদেশ সময়: ১৩৩৮ ঘণ্টা, মে ২০, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa