ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১৯ মে ইলিয়াস আহমেদ চৌধুরী ‘দাদা ভাই’র ২৯তম মৃত্যুবার্ষিকী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০১ ঘণ্টা, মে ১৯, ২০২০
১৯ মে ইলিয়াস আহমেদ চৌধুরী ‘দাদা ভাই’র ২৯তম মৃত্যুবার্ষিকী

মাদারীপুর: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে, জাতীয় সংসদের চিফ হুইপ নূর ই আলম চৌধুরীর বাবা সাবেক সংসদ সদস্য ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই) এর ২৯তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার (১৯ মে)।

করোনা পরিস্থিতির কারণে জনসমাগম এড়াতে পুরো উপজেলাতেই বিভিন্ন সময়ে মসজিদে দোয়ার আয়োজন রয়েছে।  

মঙ্গলবার (১৯ মে) সকাল ১০টার দিকে জাতীয় সংসদের চিফ হুইপ নূর ই আলম চৌধুরী তার বাবার কবর জিয়ারত করবেন।

অন্যান্য বছর বাদ আছর নিজ বাড়িতেই দোয়া-মাহফিলের আয়োজন হতো।

মাদারীপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য ছিলেন ইলিয়াস আহমেদ চৌধুরী। এছাড়া তিনি গণফোরামের প্রাক্তণ সদস্য, মুক্তিযোদ্ধা, বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও সমাজসেবক ছিলেন।  

এক সময়ের জনপ্রিয় দৈনিক পত্রিকা বাংলার বাণী’র সম্পাদকমণ্ডলীর সভাপতি ছিলেন ইলিয়াস আহমেদ। এছাড়া আরমবাগ ক্রীড়াচক্র ও খুলনা আবাহনী ক্রীড়া চক্রের সভাপতি ছিলেন তিনি। আর রাজনৈতিক দিক দিয়ে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন।  

মাদারীপুরের উন্নয়নের জন্য অক্লান্ত পরিশ্রম করেছিলেন ইলিয়াস আহমেদ চৌধুরী। তিনি শিবচরে শিক্ষা বিস্তারের জন্য প্রতিষ্ঠা করেছেন বহু শিক্ষা প্রতিষ্ঠান। তারই ধারাবাহিকতা বজায় রেখে শিবচরের উন্নয়নে কাজ করে চলেছেন তার বেড় ছেলে চিফ হুইপ নূর ই আলম চৌধুরী।

তার সন্তান নূর ই আলম চৌধুরী মাদারীপুর-১ আসনের একাধিকবার নির্বাচিত সংসদ সদস্য ও বর্তমান জাতীয় সংসদের চিফ হুইপ হিসেবে দায়িত্ব পালন করছেন। তার ছোট সন্তান মজিবুর রহমান চৌধুরী (নিক্সন চৌধুরী) ফরিদপুর-৪ আসন থেকে দশম ও একাদশ জাতীয় সংসদের সদস্য হিসেবে নির্বাচিত হন।

১৯৩৪ সালের ১৫ আগস্ট মাদারীপুর জেলার শিবচর উপজেলার দত্তপাড়া এলাকার জমিদার পরিবারে জন্ম হয় ইলিয়াস আহমেদ চৌধুরীর। তার বাবা নুরুদ্দিন আহমেদ চৌধুরী ও মা চৌধুরী ফাতেমা বেগম। তার মা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় বোন।

ইলিয়াস আহমেদের শিক্ষা জীবন শুরু হয় দত্তপাড়ার টিএন একাডেমি থেকে। এরপর মুন্সিগঞ্জ হরগঙ্গা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি পাশ করেন।  

১৯৬৬ সালের ছয় দফা আন্দোলন ও ১৯৬৯ সালের গণঅভ্যূত্থানের উত্তাল দিনগুলোতে নিরলসভাবে কাজ করেছিলেন ইলিয়াস আহমেদ চৌধুরী। ১৯৭০ সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদের সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন তিনি। পাশাপাশি মুজিব বাহিনীর কোষাধ্যক্ষেরও দায়িত্ব পালন করেছেন ইলিয়াস আহমেদ।  

এরপর ১৯৭৩ সালে মাদারীপুর আসন থেকে প্রথম জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন তিনি। এছাড়া ১৯৭৫ পরবর্তী সময়ে আওয়ামী লীগ পুনর্গঠনসহ বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন ইলিয়াস আহমেদ।

১৯৯১ সালের ১৯ মে পঞ্চম জাতীয় সংসদের সদস্য থাকাকালীন হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই মহান নেতা।

ইলিয়াস আহমেদ চৌধুরীর সন্তান নূর ই আলম চৌধুরী লিটন ও মজিবুর রহমান চৌধুরী নিক্সনসহ পরিবারের অন্য সদস্যরা তার বিদেহী আত্মার মাগফিরাত কামনায় দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

বাংলাদেশ সময়: ০৯৫৭ ঘণ্টা, মে ১৯, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।