ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারি ২০২১, ১২ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

মঙ্গলবার থেকে বরিশালে শপিংমল-দোকানপাট বন্ধ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, মে ১৮, ২০২০
মঙ্গলবার থেকে বরিশালে শপিংমল-দোকানপাট বন্ধ

বরিশাল: বরিশালের সব উপজেলা ও মহানগর পর্যায়ে দোকানপাট, শপিংমল বন্ধ রাখার আদেশ দিয়েছে জেলা প্রশাসন।

আগামী মঙ্গলবার (১৯ মে) সকাল ৬টা থেকে এ আদেশ কার্যকর হবে এবং পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে বলে জানিয়েছেন জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সভাপতি এস এম অজিয়র রহমান।

সোমবার (১৮ মে) এ সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তিতে জেলা প্রশাসক বলেন, দোকানপাট, শপিংমল বন্ধ করা হলেও চিকিৎসা সংশ্লিষ্ট জরুরিসেবা সার্বক্ষণিক খোলা থাকবে।

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির দোকান, কাঁচাবাজর ও অন্য পরিসেবাসমূহ আগে জারিকৃত নির্দেশনা অনুযায়ী বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকবে।  

এছাড়া জরুরি কারণ ব্যতীত রিকশা, অটোরিকশা, সিএনজি, মোটরসাইকেলসহ যন্ত্রচালিত সব প্রকার যাত্রী পরিবহনের কাজে নিয়জিত যানবাহন চলাচল বিকেল ৪টার পর সম্পূর্ণরূপে বন্ধ থাকবে। পণ্য পরিবহন কাজে নিয়োজিত যানবাহন চলাচল এ আদেশের আওতামুক্ত থাকবে।  

গণবিজ্ঞপ্তিতে সর্বসাধারণকে এ নির্দেশনা মেনে চলার জন্য বলা হয়েছে। অন্যথায় আদেশ অমান্যকারী সংশ্লিষ্ট ব্যক্তি, ব্যবসাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে রোববার (১৭ মে) জেলা প্রশাসক বরিশাল এস এম অজিয়র রহমানের সভাপতিত্বে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে প্রশাসনের কর্মকর্তা ও বিভিন্ন বাজার কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকসহ ব্যবসায়িক সমিতির নেতারা উপস্থিতি ছিলেন।

সভায় দেশের উৎপাদন ব্যবস্থা ঠিক রাখার পাশাপাশি রমজান ও ঈদ উপলক্ষে ইতোমধ্যেই স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে শপিংমলসহ বিভিন্ন দোকানপাটসমূহ খোলা রাখার অনুমোদন দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।  

সভায় জানানো হয়, বরিশালের প্রতিষ্ঠানসমূহ সরকারের স্বাস্থ্যবিধি মেনে পরিচালিত হওয়ার কথা ছিল। কিন্তু গত কয়েকদিনের যাচাইকল্পে বাজারের অবস্থা বিবেচনা করে বলা যায়, বরিশালের বিভিন্ন দোকান, শপিংমল স্বাস্থ্যবিধি মেনে চলছেন না। পাশাপাশি ক্রেতাদের উপচেপড়া ভিড় ও তাদের অসচেতনতা করোনা ভাইরাস সংক্রমণে ঝুঁকিতে রয়েছে নগরবাসী। আবার এ সময়ের মধ্যে জেলায় করোনা ভাইরাসের সংক্রমণের হারও বৃদ্ধি পেয়েছে।  

ফলে ওই সভায় কমিটির সব সদস্যদের সম্মিলিত মতামতে বিভিন্ন দোকানপাট, শপিংমলগুলোতে ক্রেতা-বিক্রেতা স্বাস্থ্যবিধি না মেনে ব্যবসা-বাণিজ্য পরিচালনা করায় করোনা ঝুঁকি সৃষ্টি হওয়ায় প্রশাসন শপিংমল, দোকানপাট পুনরায় বন্ধের সিদ্ধান্ত নেয়। যা সোমবার গণবিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করলো প্রশাসন।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, মে ১৮, ২০২০
এমএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa