ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এই প্রথম করোনার জিনোম সিকোয়েন্সিং সম্পন্ন করলো বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, মে ১৩, ২০২০
এই প্রথম করোনার জিনোম সিকোয়েন্সিং সম্পন্ন করলো বাংলাদেশ

ঢাকা: দেশে প্রথমবারের মতো নভেল করোনা ভাইরাসের জিনোম সিকোয়েন্সিং সম্পন্ন করেছে শিশু স্বাস্থ্য বিষয়ক বেসরকারি গবেষণা সংস্থা চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন (সিএইচআরএফ)। প্রতিষ্ঠানটি বলছে, এই সিকয়েন্সিংয় ভাইরাসটির গতিপ্রকৃতি নির্ণয় গবেষকদের জন্য সহায়ক হবে। প্রতিষেধক তৈরির ক্ষেত্রেও এটি সহায়তা করবে।

বুধবার (১৩ মে) চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের (সিএইচআরএফ) এক প্রেস বিজ্ঞতিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. সমীর কুমার সাহা ও ঢাকা শিশু হাসপাতালের চাইল্ড রিসার্চ ফাউন্ডেশনের গবেষক ডা. সেঁজুতি সাহা যৌথভাবে এ গবেষণার নেতৃত্ব দিয়েছেন।

ঢাকার ল্যাবে আট সদস্যের এক গবেষক দল জিনোম সিকোয়েন্সের ম্যাপিংয়ের কাজ করেছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশ থেকে এই প্রথম কোনো নভেল ভাইরাসের জিনোম সিকোয়েন্স জমা দেওয়া হলো। নিয়ম অনুযায়ী ভাইরাসটির জিনোম সিকোয়েন্স সম্পন্ন করার পর এই তথ্য-উপাত্ত গ্লোবাল ডাটাবেজে জমা দেওয়া থাকে। এই জিনোম সিকোয়েন্সের তথ্য-উপাত্ত খুব শিগগিরই সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।  

সিএইচআরএফ-কে এ কাজ সম্পন্ন করতে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তর, আইইডিসিআর, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ও চ্যান জুকারবার্গ বায়োহাব ইনিশিয়েটিভ সার্বিক সহযোগিতা করেছে।  

বাংলাদেশ সময়: ১৫৪৪  ঘণ্টা, মে ১৩, ২০২০
পিএস/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad