ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চুরির আশঙ্কায় ৩০০ বছরের পুরনো বুদ্ধমূর্তি সিলগালা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, মে ১৩, ২০২০
চুরির আশঙ্কায় ৩০০ বছরের পুরনো বুদ্ধমূর্তি সিলগালা বুদ্ধমূর্তি। ছবি: বাংলানিউজ

বান্দরবান: প্রায় তিনশত বছরের পুরনো এক বুদ্ধমূর্তির সিলগালা করা হয়েছে।

বান্দরবান জেলা সদরের রাজগুরু বৌদ্ধ বিহারে অধ্যক্ষ প্রয়াত উচহ্লা ভান্তের মৃত্যুর ঘটনায় ওই বিহারের সার্বিক কর্মকাণ্ড পরিচালনায় বিশৃংঙ্খলা দেখা দেওয়ার আশঙ্কায় প্রায় তিনশত বছরের পুরনো এক বুদ্ধমূর্তির সিলগালা করে দেয় প্রশাসন।

মঙ্গলবার (১২ মে) বিকেলে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা শেখ শহিদুল ইসলাম এই বুদ্ধমূর্তির সিলগালা করেন এবং চাবি পার্বত্য জেলা পরিষদের হেফাজতে প্রদান করে।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা জানান, প্রাচীনতম ও ঐতিহ্যবাহী এই বুদ্ধমূর্তিটি বুদ্ধের জীবদ্দশায় তৎকালীন আরাকানের রাজা চন্দ্রসূর্যের আমলে নির্মিত বলে বৌদ্ধ সমাজের কাছে স্বীকৃত। ওই বুদ্ধমূর্তিটি বান্দরবান বা বাংলাদেশের একটি প্রত্নতাত্ত্বিক নির্দশন হিসেবে পরিগণিত হয়। তাই রাজগুরু বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ প্রয়াত উচহ্লা ভান্তের আকস্মিক প্রয়াণে বিহারের সার্বিক কর্মকাণ্ড পরিচালনায় বিশৃংখলা দেখা দেওয়ার আশঙ্কা আমরা বান্দরবান পার্বত্য জেলা সদরের রাজগুরু বৌদ্ধ বিহারে বুদ্ধমূর্তিটি সিলগালা করে রেখেছি।

তিনি আরও জানান, বুদ্ধমূর্তিটির পাশাপাশি আমরা এই বিহারের সব সম্পত্তির তথ্য তালিকা করছি ও পরবর্তীতে বিহার পরিচালনার জন্য সার্বিক ব্যবস্থা গ্রহণ করবো।

গত ১০ এপ্রিল বান্দরবান জেলা সদরের রাজগুরু বৌদ্ধ বিহারে বিহারাধ্যক্ষ উচহ্লা ভান্তে চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

এদিকে কোভিড ১৯ ভাইরাসের সংক্রমণের কারণে তাকে চট্টগ্রাম থেকে বান্দরবান না এনে চট্টগ্রামের রাউজানের খৈয়াখালী বৌদ্ধ বিহারে তার মরদেহ রাখা হয়। অন্যদিকে বান্দরবান জেলা সদরের রাজগুরু বৌদ্ধ বিহারে বিহারাধ্যক্ষ উচহ্লা ভান্তের মৃত্যুতে তার স্থলাভিষক্ত কে হবেন? স্থাবর-অস্থাবর সম্পত্তি কারা দেখভাল করবে তা নিয়ে শুরু হয় ধুম্রজাল।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, মে ১৩, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।