ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকা ছেড়েছেন ১২৯ ভারতীয় নাগরিক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, মে ৯, ২০২০
ঢাকা ছেড়েছেন ১২৯ ভারতীয় নাগরিক

ঢাকা: বাংলাদেশে অবস্থানরত ১২৯ জন ভারতীয় নাগরিক ঢাকা ছেড়েছেন।

শনিবার (০৯ মে) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ ফ্লাইটে দেশে রওনা করেন তারা।

ভারতীয় হাইকমিশন জানায়, বাংলাদেশে আটকে পড়া ১২৯ জন ভারতীয় নাগরিক শনিবার দ্বিতীয় দফায় ভারত গেছেন।

এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ ফ্লাইটে দিল্লির উদ্দেশে ঢাকা ছেড়েছেন তারা।

বাংলাদেশে আটকে পড়া ভারতীয় নাগরিকদের পর্যায়ক্রমে সরিয়ে নেওয়া হবে। প্রথম পর্যায়ে এয়ার ইন্ডিয়ার সাতটি ফ্লাইটে ভারতীয় নাগরিকদের শ্রীনগর (৮, ১২ ও ১৩ মে), দিল্লি (৯ ও ১১ মে), মুম্বাই (১০ মে) এবং চেন্নাই (১৪ মে) নিয়ে যাওয়া হবে । সে অনুযায়ী গত ৮ মে প্রথম ফ্লাইটে ঢাকার বিভিন্ন মেডিক্যাল কলেজ থেকে আটকে পড়া ১৭০ জন শিক্ষার্থীকে শ্রীনগরে ফিরিয়ে নেওয়া হয়।

হাইকমিশন জানায়, ভারত সরকার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে করোনা ভাইরাস মহামারির কারণে বিদেশে আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে ‘বন্দে ভারত মিশন’ নামক বৃহত্তম প্রত্যাবাসন কার্যক্রম শুরু করেছে। এই ভারতীয় নাগরিকদের অনেকেই রয়েছেন, যারা চাকরি, পড়াশোনা/ইন্টার্নশিপ, পর্যটন, ব্যবসাসহ বিভিন্ন কারণে লকডাউনের আগে বিভিন্ন দেশে গিয়েছিলেন। এছাড়াও রয়েছেন অন্যান্য ভারতীয় নাগরিক, যাদের চিকিৎসা সংক্রান্ত জরুরি পরিস্থিতি বা পরিবারের সদস্যের মৃত্যুজনিত কারণে ভারত সফর অনিবার্য।

বন্দে ভারত মিশন বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং রাজ্য সরকারের সমন্বয়ে পরিচালিত একটি বৃহত্তর কার্যক্রম, যাতে ছিল সমন্বিত প্রচেষ্টা, সুচিন্তিত পরিকল্পনা, জটিল সমন্বয় ও বাস্তবায়ন। পররাষ্ট্র মন্ত্রণালয় প্রত্যাবাসন কার্যক্রম পরিচালনার জন্য বেশির ভাগ রাজ্যের নোডাল অফিসারদের নিয়োগ দিয়েছে।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, মে ০৯, ২০২০
টিআর/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।