ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাগরে ভাসা ২৮০ রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানো হলো

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, মে ৭, ২০২০
সাগরে ভাসা ২৮০ রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানো হলো

ঢাকা: বঙ্গোপসাগরে ভাসতে থাকা ২৮০ জন রোহিঙ্গাকে উদ্ধারের পর ভাসানচরে পাঠানো হয়েছে। বৃহস্পতিবার (৭ মে) তাদেরকে সেখানে পাঠানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, সাগরে ভাসতে থাকা রোহিঙ্গাদের একটি দলকে ভাসানচরে পাঠানো হয়। এই দলে ২৮০ জন রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু রয়েছে।

গত বুধবার এসব রোহিঙ্গাদের সাগর থেকে উদ্ধার করা হয়।

দুটি নৌকায় করে  ৫ শ’রোহিঙ্গা গত তিন সপ্তাহ ধরে বঙ্গোপসাগর ও আন্দামান সাগরে ভাসছে। এসব রোহিঙ্গারা মালয়েশিয়ায় যেতে চেয়েছিলেন। তবে মালয়েশিয়া সরকার নৌকা দুইটি ভিড়তে দেয়নি। সে কারণে বেশ কিছুদিন ধরে নৌকা দুইটি  সাগরে ভেসে বেড়াচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন  জানিয়েছেন,  এসব রোহিঙ্গাদের গ্রহণ করার  জন্য বাংলাদেশের কোনো দায়বদ্ধতা নেই।  তাদের সাহায্যের জন্য অন্য দেশও এগিয়ে আসতে পারে। তিনি প্রশ্ন রেখেছেন, এই অঞ্চলে আরো দেশ আছে। মালয়েশিয়া, থাইল্যান্ড, ভারত, ফিলিপিন্স তাদের কাছে কেউ রোহিঙ্গাদের নেয়ার জন্য অনুরোধ করে না। শুধু বাংলাদেশের কাছে করে কেন। এছাড়া এসব রোহিঙ্গারা বাংলাদেশের জলসীমায় নেই। তারা গভীর সমুদ্রে রয়েছে বলেও জানান ড. মোমেন।

তবে এই ২৮০ জন উদ্ধার হওয়া রোহিঙ্গারা গত তিন সপ্তাহে ধরে সাগরে ভাসা রোহিঙ্গা কি না সে বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি। এর আগে গত ২ মে সাগরে ভাসা ২৮ রোহিঙ্গাকে উদ্ধার কেরে ভাসানচরে আশ্রয় দিয়েছে বাংলাদেশ। এছাড়া গত ১৬ এপ্রিল ৪ শতাধিক রোহিঙ্গা নৌকাযোগে মালয়েশিয়া যেতে  ব্যর্থ হয়ে ফিরে আসলে বাংলাদেশ তাদের গ্রহণ করেছে। এখন এসব রোহিঙ্গাদের গ্রহণ করতে রাজি নয় বাংলাদেশ। তবে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা সাগরে ভাসা রোহিঙ্গাদের  গ্রহণ করার জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে।

বাংলাদেশ সময়:  ২২৩৮ ঘণ্টা, মে ৭, ২০২০
টি আর/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।