ঢাকা, শুক্রবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

জাতীয়

আশুলিয়ায় কারখানা লে-অফ এর প্রতিবাদে সড়ক অবরোধ

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, মে ৪, ২০২০
আশুলিয়ায় কারখানা লে-অফ এর প্রতিবাদে সড়ক অবরোধ

সাভার (ঢাকা): কারখানা লে-অফ করার প্রতিবাদে সাভারের আশুলিয়ায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন একটি পোশাক কারখানার শ্রমিকরা।

সোমবার (৪ মে) দুপুরে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের আশুলিয়ার জামগড়া ফ্যান্টাসি কিংডমের সামনে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন প্রায় ৩০০ শ্রমিক। পরে পুলিশ এসে শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দেয়।

শ্রমিকরা জানান, কারখানা বন্ধ থাকা অবস্থায় কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য লে-অফ ঘোষণা করে। এর পরিপ্রেক্ষিতে নতুন শ্রমিকরা কেউ বেতন পাবেন না। আর তাদের কারখানার প্রায় সব শ্রমিকই নতুন। তাই লে-অফ কার্যকর করা হলে শ্রমিকদের না খেয়ে থাকতে হবে।  

এছাড়া এপ্রিল মাস চলে গেলেও এখনো মার্চ মাসের পুরো বেতন পরিশোধ করেনি কর্তৃপক্ষ। কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বললে তারা বেতন পরিশোধ করা হবে কি না এ বিষয়ে কিছু না জানালে সড়ক অবরোধ করেন তারা।

কারখানাটির শ্রমিক আকাশ বাংলানিউজকে বলেন, কারখানা মালিক কিছু শ্রমিককে মার্চ মাসের বেতন পরিশোধ করেছে। কিন্তু অনেকেই সেটা পায়নি। এ বিষয়ে কর্তৃপক্ষের সঙ্গে কথা বললে তারা এখন বেতন দেবে না বলে জানায়। কারখানায় লে-অফ ছুটির কারণে ১ বছরের নিচের শ্রমিকরা এমনিতেই কোনো বেতন পাবে না। আবার যাও কাজ করেছেন সেই বেতনও পরিশোধ করছে না। তাই বাধ্য হয়ে শ্রমিকরা আন্দোলন শুরু করেন। আন্দোলনের এক পর্যায়ে পুলিশ এসে আমাদের সরিয়ে দেয়। পরে আমরা শিল্প পুলিশের কাছে একটি অভিযোগ করি।  

এ ব্যাপারে বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগ এর সাংগঠনিক সম্পাদক মো. সরোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, যেহেতু কারখানাটি বিজিএমইএর অন্তর্ভুক্ত সেহেতু লে-অফ করার কোনো সিদ্ধান্ত এখানে আনা যাবে না। কারখানাটির শ্রমিকরা প্রায় সবাই নতুন তাই অনির্দিষ্টকালের জন্য লে-অফ ঘোষণা করলে শ্রমিকদের না খেয়ে থাকতে হবে।

এ বিষয়ে ঢাকা শিল্প পুলিশ-১ এর সহকারী পুলিশ সুপার (এএসপি) জানে আলম খান বলেন, লে-অফের বিরুদ্ধে শ্রমিকরা সড়ক অবরোধ করেছিলো। তবে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে শ্রমিকদের বুঝিয়ে বললে তারা সড়ক ছেড়ে দেয়। পরে যান চলাচল স্বাভাবিক হয়।

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, মে ০৪, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa