ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুক্ত জীবনে ফিরছেন রাজশাহীর ৩৩ সাজাপ্রাপ্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, মে ৩, ২০২০
মুক্ত জীবনে ফিরছেন রাজশাহীর ৩৩ সাজাপ্রাপ্ত

রাজশাহী: করোনা পরিস্থিতির কারণে সরকারের বিশেষ বিবেচনায় রাজশাহী কেন্দ্রীয় কারাগারের ৩৩ জন কয়েদির সাজা মওকুফ করা হয়েছে। এরই মধ্যে ১৭ জনকে মুক্তি দেওয়া হয়েছে। বাকিরাও অর্থদণ্ড পরিশোধ সাপেক্ষে আজকালের মধ্যেই মুক্ত হবেন বলে জানিয়েছেন কারা কর্তৃপক্ষ।

রোববার (৩ মে) দুপুরে রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার গিয়াস উদ্দিন জানান, কোভিড-১৯ রোগের সংক্রমণ রোধে কারাগারগুলোতে ভিড় কমাতে লঘু অপরাধে সাজাপ্রাপ্ত আসামিদের সাজা মওকুফের সিদ্ধান্ত নিয়েছে সরকার। দেশে সংক্রমণ বাড়ায় সম্প্রতি কারা সদর দফতরে এমন বন্দিদের তালিকা পাঠানো হয়।

সারাদেশ থেকে তালিকা পাওয়ার পর প্রথম পর্যায়ে ২ হাজার ৮৮৪ জনকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

তিনি জানান, যাদের কারাদণ্ডের মেয়াদ এক বছর, কিন্তু ছয়মাস বা তারও বেশি সাজা খেটেছেন, সেসব কয়েদিদেরই সাজা মওকুফ করা হয়েছে। এ ধরনেরই ৩৩ জন কয়েদিকে ছেড়ে দিতে শনিবার (২ মে) চিঠি পান তিনি। পরে সন্ধ্যায় ১৭ জনকে মুক্তি দেওয়া হয়।

তালিকায় থাকা বাকি ১৬ জনের সাজার পাশাপাশি জরিমানাও করা হয়। কিন্তু অর্থদণ্ড পরিশোধ না থাকায় যেতে পারছেন না তারা। ব্যাংকের মাধ্যমে স্বজনেরা জরিমানার টাকা জমা দিলেই তাদেরকেও ছেড়ে দেওয়া হবে।

রাজশাহী কেন্দ্রীয় কারাগারের ধারণক্ষমতা ১ হাজার ৪৫০ জন। কিন্তু রোববার এই কারাগারে হাজতি এবং কয়েদি মিলিয়ে বন্দির সংখ্যা ৩ হাজার ৬১০ জন।

বাংলাদেশ সময় : ১৮৫০ ঘণ্টা, মে ০৩, ২০২০
এসএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।