ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘নদীভাঙনে ঝুঁকিপূর্ণ এলাকায় বাঁধ নির্মাণ কাজ চলবে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২০
‘নদীভাঙনে ঝুঁকিপূর্ণ এলাকায় বাঁধ নির্মাণ কাজ চলবে’

ঢাকা: করোনা ভাইরাস সংকটেও আসন্ন বর্ষার প্রস্তুতিতে সারাদেশে নদীভাঙনে চিহ্নিত ঝুঁকিপূর্ণ এলাকায় বাঁধ নির্মাণ ও পুনরায় বাঁধ রক্ষার কাজ চালিয়ে যাওয়ার নির্দেশনা দিয়েছেন পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম।

বুধবার  (২৯ এপ্রিল) সকালে শরীয়তপুরের নড়িয়ার নদী তীর সংরক্ষণ কাজের অগ্রগতি পরিদর্শনকালে তিনি এ নির্দেশনা দেন। এ সময় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) অতিরিক্ত মহাপরিচালক (পশ্চিম) মো. হাবীবুর রহমান, চিফ মনিটরিং তোফায়েল আহমেদ, প্রকল্প পরিচালক আব্দুল হেকিমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উপমন্ত্রী শামীম বলেন, নিকটবর্তী সময়ে বন্যাই আমাদের অন্যতম চ্যালেঞ্জ। করোনা সংকটে সাময়িকভাবে মাঠপর্যায়ের কাজ স্থগিত থাকলেও বর্ষা সমাগত হওয়ায় এখন দেশের চিহ্নিত ঝুঁকিপূর্ণ ভাঙনপ্রবণ এলাকাতে সংশ্লিষ্ট প্রকৌশলী ও কন্ট্রাক্টরদের সঙ্গে সমন্বয় করে কাজ চালিয়ে যেতে হবে। এক্ষেত্রে সবার স্বাস্থ্য সুরক্ষায় মাস্ক, জীবাণুনাশক নিশ্চিত করে নিরাপদ দূরত্ব বজায় রেখে কাজ অব্যাহত রাখতে হবে।

মাঠপর্যায়ের বাপাউবোর কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে তিনি বলেন, বর্তমানে অদৃশ্য প্রতিপক্ষের বিরুদ্ধে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সবাই লড়ছি। কাজেই আমাদের আতঙ্কিত না হয়ে নিজে ও অধস্তন সবাইকে সচেতনতা অবলম্বন করে কাজ চালিয়ে যেতে হবে। প্র‍য়োজনে শ্রমিকদের স্থানীয় ত্রাণ কার্যক্রমের আওতায় আনা যায় কি-না, তা বিবেচনা করা যেতে পারে।  

এর আগে গত ১৯ এপ্রিল মন্ত্রণালয়ে আসন্ন বর্ষায় ঝুঁকিপূর্ণ এলাকায় করণীয় সম্পর্কে আলোচনা সভা করে পানিসম্পদ মন্ত্রণালয়। পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, উপমন্ত্রী এনামুল হক শামীম ও পানি সচিব কবির বিন আনোয়ারের উপস্থিতিতে ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিতকরণ এবং মাঠপর্যায়ে নিয়োজিত শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ও প্রণোদনার মাধ্যমে কাজে উৎসাহিত করার বিষয় নিয়ে সভায় আলোচনা হয়।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২০ 
জিসিজি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।